Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৪-২০১৯

বাংলাদেশে বিনিয়োগ বাড়াবে দক্ষিণ কোরিয়া

বাংলাদেশে বিনিয়োগ বাড়াবে দক্ষিণ কোরিয়া

ঢাকা, ১৪ জুলাই- দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লা নিক ইয়োন বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতার পাশাপাশি আরো বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে তিনি অত্যন্ত ইতিবাচক বলে উল্লেখ করেছেন। কোরীয় প্রধানমন্ত্রী বাংলাদেশে অবকাঠামো, জ্বালানি এবং তথ্য প্রযুক্তিখাতে আরও বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন।

রোববার (১৪ জুলাই) দুপুরে রাজধানীর এক হোটেলে অনুষ্ঠিত ‘কোরিয়া-বাংলাদেশ বিজনেস ফোরাম’ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এ কথা বলেন। এফবিসিসিআই এবং কেআইটিএ (কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশন) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। 

এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এফবিসিসিআই।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি কোরিয়াকে বাংলাদেশের অন্যতম বাণিজ্য অংশীদার হিসেবে উল্লেখ করে বলেন, কোরীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর দেশ দু’টির মধ্যে সবক্ষেত্রেই সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন তার বক্তব্যে বলেন, কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী দেশ। বিদেশি বিনিয়োগকারীদের সহায়তায় শিল্প মন্ত্রণালয় তাদের কার্যকর উদ্যোগ অব্যাহত রেখেছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

এফবিসিসিআই সভাপতি তার বক্তব্যে বলেন, গত অর্থবছরে বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করার বিশেষ উদ্যোগ নিয়েছে। বাংলাদেশের অর্থনীতি যেহেতু দ্রুত অগ্রসর হচ্ছে তাই কোরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে এফবিসিসিআই সভাপতি  বেশ কয়েকটি সম্ভাবনাময় কাজের ক্ষেত্র উল্লেখ করেন।  কেআইটিএ’র চেয়ারম্যান মি. ইয়াং জু কিমও ফোরামে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম স্বাগত বক্তব্য  দেন।  প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এফবিসিসিআই নেতা, দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী ও শিল্পপতিরা অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে ‘কোরীয় সরকারের নতুন দক্ষিণ নীতি ও কোরিয়া-বাংলাদেশ সহযোগিতা কৌশল’ এবং ‘কোরিয়া-বাংলাদেশ সহযোগিতার সর্বোত্তম চর্চা’ বিষয়ে দু’টি সেশন অনুষ্ঠিত হয়। প্রথম সেশনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য  নাভাশ চন্দ্র মন্ডল এবং কোরিয়ার পক্ষ থেকে কেটি করপোরেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডল সুন জু প্রবন্ধ উপস্থাপন করেন। দ্বিতীয় সেশনে কেইপিজেডের সভাপতি জাহাঙ্গীর সাদাত এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক মোহাম্মদ এনামুল কবির প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠান শেষে বাংলাদেশ ও কেআইটিএ’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং কেআইটিএ’র চেয়ারম্যান ইয়াং জু কিম স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে সই করেন।

সূত্র: বাংলা নিউজ
এমএ/ ০৮:৩২/ ১৪ জুলাই

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে