Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৩-২০১৯

বিশ্বকাপ ২০১৯: ম্যান অফ দ্য টুর্নামেন্টের দৌড়ে এগিয়ে যারা

বিশ্বকাপ ২০১৯: ম্যান অফ দ্য টুর্নামেন্টের দৌড়ে এগিয়ে যারা

লন্ডন, ১৩ জুলাই- রোববার পর্দা নামবে দ্বাদশ বিশ্বকাপ ২০১৯ এর। নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনাল শেষে জানা যাবে কোন দলের ঘরে যাচ্ছে এবারের ট্রফি। সে সঙ্গে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকা বিশ্বকাপ ক্রিকেটে ‘ম্যান অফ দা টুর্নামেন্ট’ কে যাচ্ছেন সেই প্রশ্নেরও উত্তর মিলবে।  

দ্বাদশ বিশ্বকাপে কার হাতে উঠতে পারে ম্যান অব দ্য টুর্নামেন্ট। এ তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওর্য়ানার, সাকিব আল হাসান ও রোহিত শর্মা। 

সাকিব আল হাসান: বাংলাদেশ জাতীয় দলের এই অলরাউন্ডার মোট আটটি ইনিংস খেলেন। যাতে রান তোলেন ৬০৬ এবং উইকেট সংগ্রহ করেন ১১টি। দ্বাদশ বিশ্বকাপে সাকিবের মতো এমন দুর্দান্ত অলরাউন্ডারিং নৈপুণ্য অন্য কারো নাই বললেই চলে। তবে একটি জায়গাতেই ম্লান হয়ে যায় সাকিবের সব কীর্তি, কারণ বাদবাকি যারা সব তালিকার ওপরের দিকে আছেন তারা সবাই অন্তত সেমিফাইনাল খেলছে, কয়েকজন ফাইনালেও জায়গা করে নিয়েছেন।

সাকিব মোট আটটি ম্যাচে ব্যাট হাতে মাঠে নামেন, ৬০৬ রান তুলেছেন, ৮৬.৫৭ গড়ে। সাকিবের গড় টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। বল হাতে সাকিব ৮ ম্যাচে নিয়েছেন ১১টি উইকেট।

ডেভিড ওয়ার্নার: দ্বাদশ বিশ্বকাপে রান সংগ্রহকারীদের তালিকায় ডেভিড ওয়ার্নারের অবস্থান দ্বিতীয়তে। ১০ ইনিংসে ৬৪৭ রান সংগ্রহ করেছেন তিনি।  অজি ওপেনারের এই বিশ্বকাপে ৩টি সেঞ্চুরি ও ৩টি হাফসেঞ্চুরি করেছেন।

আসরে শুরুটা ধীরগতির হলেও শেষদিকে রানের গতি বাড়িয়ে দেন ওয়ার্নার। আর খেলেন বিধ্বংসী ইনিংস। বিশেষ করে বাংলাদেশের বিপক্ষে তার ১৬৬ রান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান ছিল চমকপদ্য।

কেইন উইলিয়ামসন: টুর্নামেন্টের সেরা রান সংগ্রাহকদের তালিকার দিকে তাকালে উইলিয়ামসনের রান খুব বেশি মনে নাও হতে পারে, তবে তিনি যে রান করেছেন তাতে নিউজিল্যান্ড দল বিপদ থেকে মুক্তি পেয়েছে বেশ কয়েকবার।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে জয় ছাড়া নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি তেমন উল্লেখ করার মতো রান করতে পারেনি।

এরপরই হাল ধরেন উইলিয়ামসন। আফগানিস্তানের বিপক্ষে ৭৯, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৬ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৮ রান তোলেন নিউজিল্যান্ডের এই অধিনায়ক।

মিচেল স্টার্ক: মিচেল স্টার্ক ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ছিলেন মিচেল স্টার্ক। সেবার ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন তিনি। এবারও আসরে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে এগিয়ে স্টার্ক। কারণ তার জুড়িতে জমা পড়েছে ২৬টি উইকেট। 

মিচেল স্টার্ক আসরে ৯ ম্যাচে ২৬ উইকেট সংগ্রহ করেছেন। এমনকি আসরে আসরে মোট ৩বার পাঁচ উইকেট নেয়ার রেকর্ডও গড়েছেন। এছাড়াও আসরে দুইবার চারটি করে ও ২বার পাচঁটি করে উইকেট নিয়েছেন। তার গড় মাত্র ১৬.৬১, ইকোনমি রেট ৫.১৮।

জো রুট: ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুট এই বিশ্বকাপের অন্যতম সেরা ব্যাটসম্যান। ৯ ম্যাচে ৫০০ রান তুলেছেন তিনি। দলের গুরুত্বপূর্ণ সময়ে হাল ধরেছেন এই ক্রিকেটার।

৯১.৭৪ স্ট্রাইক রেটে খেলেছেন তিনি।ম্যান অফ দা টুর্নামেন্টের দৌড়ে এগিয়ে কারা? পাকিস্তানের বিপক্ষে শতরান, আফগানিস্তানের সাথে ৮৮ রানের ইনিংস খেলেন তিনি।

এছাড়া বিশ্বকাপের শুরুতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫১ রানের একটি ইনিংস খেলেন তিনিভ একটা জায়গায় জো রুট সবার চেয়ে এগিয়ে, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ৯ ম্যাচে ১১টি ক্যাচ ধরেছেন তিনি।

রোহিত শর্মা: বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচ পাঁচটি সেঞ্চুরি করা রোহিত শর্মাই এই বিশ্বকাপে ভারতের পোস্টার বয়। ভারতের ব্যাটিংয়ের টোন সেট করার দায়িত্বটা তারই, তবে শুরু থেকে তার ওপর চাপ ছিল পাহাড় সমান।

বিশেষত শেখর ধাওয়ান ছিটকে যাওয়ার পর ভারতের টপ অর্ডারের দায়িত্ব কাঁধে নেন রোহিত। এক বিশ্বকাপে পাচঁটি সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান রোহিত শর্মা ৮৭ গড়ে ৭০৩ রান তুলেছেন রোহিত, তবে জীবনও পেয়েছেন বেশ কয়েকটি, যেসব ম্যাচে রোহিত শর্মার ক্যাচ মিস করেছে প্রতিপক্ষ, অন্তত ফিফটি ও ৩টি সেঞ্চুরি করেছেন তিনি, অর্থাৎ সুযোগের সম্পূর্ণ সদ্ব্যবহার করেছেন রোহিত।

তবে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ১ রান করে আউট হয়ে যাওয়ার পর ভারত সেই ম্যাচেই হেরে যায়, এতে করে বোঝা যায় রোহিত শর্মার ব্যাটের ওপর ভারতের নির্ভরশীলতা।

এমএ/ ১১:১১/ ১৩ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে