Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১১-২০১৯

শাস্ত্রীকে একহাত নিলেন সৌরভ গাঙ্গুলী!

শাস্ত্রীকে একহাত নিলেন সৌরভ গাঙ্গুলী!

লন্ডন, ১১ জুলাই - বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করেও সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বিরাট কোহলির ভারত। রোমাঞ্চকর সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। বিশ্বকাপের প্রতিটি আসরেই অংশ নিয়েছে নিউজিল্যান্ড। কিন্তু কখনোই শিরোপা জিততে পারেনি। তাই এবার শিরোপা জিততে মরিয়া উইলিয়ামসন বাহিনী।

অন্যদিকে সেমিতে নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ ট্রফির স্বপ্ন শেষ হয়ে গেছে টিম ইন্ডিয়ার। এই ম্যাচে ভারতের খ্যাতিমান মারকুটে সব ব্যাটসম্যান নিউজিল্যান্ডের বোলাদের কাছে রীতিমতো ধরাশায়ী হয়েছেন। তবে সফল ছিলেন একমাত্র রবীন্দ্র জাদেজা। এদিন একপ্রান্ত আগলে রেখে ৭৭ রান করেছেন। শুধু ব্যাটিং নয় বোলিং, ফিল্ডিং-তিন বিভাগেই দুর্দান্ত পারফর্ম করেছেন এই ভারতীয় অলরাউন্ডার।

রবীন্দ্র জাদেজার চোখ ধাঁধানো পারফরমেন্সের প্রশংসা করেছেন ভারতের অন্যতম সফল সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সেইসঙ্গে ভারতের কোচ রবি শাস্ত্রীকে ধুয়ে দিয়েছেন তিনি। প্রাক্তন ধারাভাষ্যকারকে একহাত নিয়েছেন সৌরভ।

বিশ্বকাপের শুরুর দিকে খেলানো হয়নি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। গ্রুপের একেবারে শেষ দিকে সুযোগ দেয়া হয় তাকে। সেমিফাইনালে প্রায় এক হাতেই ভারতকে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন তিনি।

এদিন বল হাতে ৩৪ রানে ১ উইকেট শিকার করেন জাদেজা। দুর্দান্ত থ্রো’তে রানআউট করেন নিউজিল্যান্ডের সর্বোচ্চ রান স্কোরার রস টেলরকে। অসাধারণ একটি ক্যাচও ধরেন জাদেজা।

শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৩৯ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে মাত্র ৯২ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত। এমন পরিস্থিতিতে ব্যাটিং করতে নেমে ৫৯ বলে ৭৭ রানের বড় ইনিংস খেলেন জাদেজা।

জিততে না পারলেও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার লড়াকু ইনিংসে লড়াইয়ের পাশাপাশি হারের ব্যবধানও কমায় ভারত। শেষ পর্যন্ত ১৮ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় কোহলি বাহিনী।

ম্যাচ শেষে সৌরভ গাঙ্গুলী বলেন, হার্দিক পান্ডিয়া যখন আউট হন তখন ধরেই নিয়েছিলাম আমরা নিশ্চিত হারছি। কমেন্ট্রি বক্সে সব ধারাভাষ্যকার তাতে সম্মতি পোষণ করেন। কিন্তু জাদেজা একাই ম্যাচ ঘুরিয়ে দিচ্ছিল। তার জন্যই জয়ের এত কাছাকাছি গিয়ে নোঙর করে কোহলিরা।

সৌরভ বলেন, এতেই প্রমাণিত হয়; ক্রিকেটে স্থির গেম প্ল্যান বলে কিছু নেই। একটা নির্দিষ্ট নীতি আঁকড়ে ধরে থাকলে ডুবতে হয়। ক্রিকেটে একটা বিষয়ই প্রাধান্য দেয়া উচিত, তা হলো ফর্ম।

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির পর ভারতীয় টিম ম্যানেজমেন্ট একসঙ্গে অশ্বিন ও জাদেজাকে ওয়ানডে দল থেকে সরিয়ে দেয়। কারণ দেখানো হয়, বিদেশে জেতার জন্য রিস্ট স্পিনারের প্রয়োজন। লেগস্পিনার ও চায়নাম্যান স্পিনার দরকার। তবে জাদেজা সেই কথা ভুল প্রমাণ করেছেন।

সরাসরি নাম না করলেও সৌরভ গাঙ্গুলীর ইঙ্গিত কোন দিকে তা বুঝতে অসুবিধা হয় না। ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রীর সঙ্গে তার সম্পর্ক ভালো নয়। আগের বার মহারাজের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শদাতা কমিটি অনিল কুম্বলেকে ভারতীয় দলের কোচ হিসেবে বেছে নেয়। পরে তাকে সরিয়ে শাস্ত্রীকে কোচ করার দাবি তোলেন অধিনায়ক বিরাট কোহলি। সৌরভের কমিটিও তাকে কোচ হিসেবে মেনে নিতে বাধ্য হয়।

এন এ/ ১১ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে