Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১১-২০১৯

যানজট নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীকে যে পরামর্শ দিলেন জাফরউল্লাহ চৌধুরী

শিমুল বারী


যানজট নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীকে যে পরামর্শ দিলেন জাফরউল্লাহ চৌধুরী

ঢাকা, ১১ জুলাই- গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেছেন, যানজটের জন্য রিকশা দায়ী নয়, দায়ী ভিআইপিরা, অতিরিক্ত সম্মান দেখাতে গিয়ে পুলিশ বাহিনীর সদস্যরা ভিআইপিদের আসার আগেই রাস্তা বন্ধ করে দেয়। পৃথিবীর কোথায় এমন ঘটনা ঘটে আমাকে বলতে পারেন?

সম্প্রতি দেশের একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অতি সম্প্রতি ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়র ঢাকার প্রধান তিনটি সড়কে রিকশা চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। এর ফলে গত দুদিন ঢাকায় রিকশা চালকরা আন্দোলনে নামেন। তাদের দাবি ছিল আলাদা কর্ম বা লেন না করে হুট করে রিকশার উপর নিষেধাজ্ঞা আরোপ করায় তাদের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

এদিকে সিটি করপোরেশনের দাবি, রিকশা চলাচল মহাসড়কে বন্ধ হলেই যানজট অনেকাংশে কমে যাবে। তবে এ প্রসঙ্গে সম্পূর্ণ ভিন্নমত পোষণ করে গণস্বাস্থ্যের ট্রাস্টি জাফরউল্লাহ চৌধুরী।

তিনি বলেন, রিকশার জন্য যানজট তৈরি হয় না। যানজট তৈরি হয় সরকারের ভিআইপিদের জন্য। বিশেষ করে প্রধানমন্ত্রী যখন কোথাও বের হন, তার বহু আগে থেকেই রাস্তা বন্ধ করে দেয়া হয়, এতে করেই যানজট বেড়ে যায়। বিশ্বের কোথাও এমন নজির নেই। আল্লাহর দোহাই, প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি আপনি যেখানেই যান হেলিকাপ্টারে যান। এতে করে যানজট যেমন কমবে এবং অর্থ সাশ্রয়ও হবে। রাস্তায় ঘন্টার পর ঘন্টা গাড়ি বসে থেকে জ্বালানি অপচয় হবে না এবং জনগণ যানজটের মত অসহ্য যন্ত্রণা ভোগ করবে না।

তিনি আরও বলেন, আর একটি কথা না বললেই নয়, মানুষ আর যন্ত্রের মাঝে পার্থক্য থাকবে, এটা স্বীকার করতেই হবে। রিকশা আর গাড়ি একত্রে চললে জ্যাম যে হবে তা অস্বীকার করার সুযোগ নেই। তবে আলাদা লেন করে দিলে এই সমস্যার সমাধান হয়ে যাবে। সারা পৃথিবীতে যেখানে পরিবেশ বান্ধব যানচলাচলে উৎসাহিত করা হচ্ছে, সেখানে আমাদের দেশে রিকশা বন্ধ করে গরীব মানুষের জীবিকা সংকোচিত করা উচিত নয়।

প্রাইভেটকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত ছিল। বিশেষ করে এমন বহু পরিবার আছে মানুষ পাঁচজন গাড়ির সংখ্যা ১০। তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করলে যানজট কমবে। অন্যথায় যানজট কমবে না। রিকশা বন্ধ করে দিলে স্বল্প আয়ের মানুষের ভোগান্তি আরও বেড়ে যাবে। বিশেষ করে তারা কম দূরত্বে কী ভাবে যাবে? সকলের কী ট্রান্সপোর্ট সেবা নেয়া সম্ভব? অতএব যেকোন সিদ্ধান্ত নেওয়ার আগে সমস্যা সমাধানের চেষ্টা করা উচিত। নয়ত সমাজে খারাপ প্রভাব পড়ে।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/১১ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে