Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ , ৮ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৮-২০১৯

ব্রিটিশ আমলের ভূমি আইন সংস্কার করা হবে: ভূমিমন্ত্রী

ব্রিটিশ আমলের ভূমি আইন সংস্কার করা হবে: ভূমিমন্ত্রী

ঢাকা, ৮ জুলাই - জনগণকে সহজ ও উন্নত সেবা দিতে বিদ্যমান ব্রিটিশ আমলের ভূমি আইন সংস্কার করা হবে। এরই মধ্যে সংস্কারের প্রাথমিক কাজ শুরু হয়েছে। আধুনিক ভূমি সেবা নিশ্চিৎ করতে প্রয়োজনে বিভিন্ন ক্ষেত্রে নতুন করে আইন তৈরি করা হবে।

বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। সোমবার রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের জন্য ১১ তম ভূমি ব্যবস্থাপনা কোর্সটি শুরু হয়। সদ্য নিযুক্ত সহকারী কমিশনার (ভূমি) এই কোর্সে অংশ নিয়েছেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো: আবদুল হাই। ভূমিমন্ত্রী অংশগ্রহণকারিদের উদ্দেশ্যে বলেন, এসিল্যান্ডরা যতদিন ভূমি মন্ত্রণালয়ের অধীনে কাজ করবেন ততদিন তাঁদের মূল দায়িত্ব হবে জনগণকে ভূমিসেবা প্রদান করা। অতি জরুরী রাষ্ট্রীয় দায়িত্ব ব্যতীত অন্যান্য কর্মকাণ্ড যেমন সাধারণ প্রটোকলের দায়িত্ব পালন করতে গিয়ে যেন নিয়মিত ভূমি সেবা প্রদানে বিঘ্ন না ঘটে, এ ব্যাপারে একটি দিকনির্দেশনাও দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ভূমি মন্ত্রণালয়কে মূলত সেবা ভিত্তিক মন্ত্রণালয় উল্লেখ করে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুনামের সঙ্গে সেবা প্রদান করতে হবে। সরকার দুর্নীতির ব্যাপারে 'জিরো টলারেন্স' নীতি গ্রহণ করেছে। এখন মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভূমি অফিসের কার্যক্রমের ওপর নজর রাখা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পেলেই আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভূমি সেবা প্রদানে হয়রানি, ভোগান্তি, অনিয়ম, দুর্নীতির খবর জানতে কিছু দিনের মধ্যে মন্ত্রণালয়ে 'হটলাইন' চালু করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ভূমি সচিব মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী। এ সময় প্রশিক্ষকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


সূত্র : সমকাল

এন এইচ, ৮ জুলাই.

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে