Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ , ৫ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৮-২০১৯

এবার কলেজ পড়ুয়াদের সোশ্যাল মিডিয়ায় নজরদারির নির্দেশিকা কেন্দ্রের

এবার কলেজ পড়ুয়াদের সোশ্যাল মিডিয়ায় নজরদারির নির্দেশিকা কেন্দ্রের

নয়া দিল্লী, ৮ জুলাই- উচ্চ শিক্ষার্থী পড়ুয়াদের টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করার নির্দেশ দিল কেন্দ্রীয় মাববসম্পদ মন্ত্রক। একই সঙ্গে এই দুই ধরনের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট মন্ত্রকের নিজস্ব টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় মন্ত্রকের এই ফতোয়ায় স্বাভাবিক ভাবেই বিতর্কের অবকাশ তৈরি হয়েছে। ছাত্র-ছাত্রীদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের উপর নজরদারি চালাতেই এই নির্দেশ কি না, তাই নিয়ে শুরু হয়েছে জল্পনা। 

দেশের সমস্ত সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে লেখা চিঠিতে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের তরফে আরও নির্দেশ দেওয়া হয়েছে, প্রতিটি প্রতিষ্ঠানকে একজন 'সোশ্যাল মিডিয়া চ্যাম্পিয়ন (এসএমসি)' নিয়োগ করতে হবে। শিক্ষক অথবা অশিক্ষক কর্মীদের মধ্যে থেকে কাউকে এই দায়িত্ব দিতে হবে বলে জানানো হয়েছে। ওই ব্যক্তির উপরেই থাকবে শিক্ষা প্রতিষ্ঠানের টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করার দায়িত্ব। 

এরপরে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি মানবসম্পদ মন্ত্রকের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করতে হবে বলে সরকারি নির্দেশে বলা হয়েছে।

পাশাপাশি, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে সদর্থক খবর প্রকাশ করার দায়িত্বও নিতে হবে তার সোশ্যাল মিডিয়া চ্যাম্পিয়নকে। সেই সঙ্গে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কেও এমন সংবাদ রিটুইট করতে হবে বলে সরকারি নির্দেশে উল্লেখ করা হয়েছে। 

নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নিজেদের এসএমসি নিয়োগ করে হোয়াটসঅ্যাপ-সহ তাঁর ফোন নম্বর, ইমেল অ্যাড্রেস ও টুইটার অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য কেন্দ্রীয় মন্ত্রকের কাছে পাঠাতে হবে।

এনইউ / ০৮ জুলাই

 

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে