Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৭-২০১৯

নতুন সুসংবাদ পেলেন সাকিব-মুশফিক

নতুন সুসংবাদ পেলেন সাকিব-মুশফিক

ঢাকা, ০৮ জুলাই- ভারতের বিপক্ষে হারে সেমিফাইনালে খেলার স্বপ্ন ভেঙে গিয়েছিল বাংলাদেশের। আর পাকিস্তানের বিপক্ষে পরাজয়ে শেষটা মলিন হলো টাইগারদের। দুই ম্যাচেই নিসঙ্গ নাবিক ছিলেন সাকিব আল হাসান। একা হাল ধরে এগিয়েছেন। কিন্তু কাউকে সঙ্গী হিসেবে পাননি।

এবারের বিশ্বকাপে সাকিব মাঠে নামা মানেই রেকর্ড বইয়ে আমূল পরিবর্তন। ব্যক্তিগতভাবে কতগুলো রেকর্ড হচ্ছে, সে হিসাব প্রতি ম্যাচেই রাখতে হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে ফিফটি করে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের অনন্য এক রেকর্ডও ছুঁয়েছেন।

ব্যাট হাতে দারুণ এক বিশ্বকাপ কেটেছে সাকিবের। অনুমিতভাবেই, ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি। দলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিমও উঠে এসেছেন ওপরে।

পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বশেষ ম্যাচে যখন ৬৪ রান করে মাঠ ছাড়ছিলেন সাকিব, তখন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষে তার নামটাই ছিল। অবশ্য একদিন পরেই তাকে ছাড়িয়ে গিয়েছেন রোহিত শর্মা-ডেভিড ওয়ার্নাররা।

বিশ্বকাপের এক আসরে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সমান সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ড গড়ে সংগ্রহ করেছেন মোট ৬০৬ রান। ৮ ইনিংসে হাঁকিয়েছেন ২ শতক ও ৫ অর্ধশতক। প্রথমবারের মতো কোনো বাংলদেশি ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ৬ শতাধিক রানের একমাত্র রেকর্ডও এখন তার দখলে।

এমন দুর্দান্ত পারফর্মের উপহারস্বরূপই পেয়েছেন র‍্যাঙ্কিংয়ে উন্নতির সুখবর। বিশ্বকাপ শুরুর সময়ে র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ছিল ৩৪। বিশ্বকাপ শেষে এখন তিনি ১২ ধাপ এগিয়ে উঠেছেন ২২তম স্থানে। এই বাঁহাতি ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৬৯২।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষেই আছেন সাকিব। যেখানে তার রেটিং পয়েন্ট ৪০৬। দ্বিতীয় অবস্থানে থাকা বেন স্টোকস রেটিং পয়েন্টে অনেক পিছিয়ে সাকিবের থেকে। তাদের রেটিং ব্যবধান ৯০। আফগানিস্তানের উঠতি অলরাউন্ডার রশিদ খান নেমে গেছেন ৫ নংয়ে।

বাংলাদেশের আরেক ব্যাটসম্যান মুশফিকেরও হয়েছে উন্নতি। ৮ ইনিংসে ৩৮৭ রান করা মুশফিক এখন অবস্থান করছেন ১৯তম স্থানে। তার রেটিং পয়েন্ট ৭০৪। বিশ্বকাপে তিনি ১টি শতকের সাথে হাঁকিয়েছেন ২টি অর্ধশতক।

৬৪৮ পয়েন্ট নিয়ে ২৮তম স্থানে আছেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। অবনতি জয়ে সৌম্য সরকারের অবস্থানে এখন ৩৮তম। মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ৪৫তম স্থানে। উন্নতি করে লিটন দাস উঠে এসেছেন ৮৪তম স্থানে।

একনজরে সেরা ১০০তে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান-

১. মুশফিকুর রহিম- ১৯তম- রেটিং ৭০৪

২. সাকিব আল হাসান- ২২তম- রেটিং ৬৯২

৩. তামিম ইকবাল- ২৮তম- রেটিং ৬৪৮

৪. সৌম্য সরকার- ৩৮তম- রেটিং ৫৮২

৫. মাহমুদউল্লাহ রিয়াদ- ৪৫তম- রেটিং ৫৬৪

৬. ইমরুল কায়েস- ৭৯তম- রেটিং ৪৮৩

৭. লিটন দাস- ৮৪তম- রেটিং ৪৬৮।

সূত্র: বিডি২৪লাইভ
এমএ/ ০৮:০০/ ০৮ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে