Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ , ৩ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৭-০৭-২০১৯

হজ ব্যবস্থাপনায় প্রি-এরাইভাল ইমিগ্রেশন যুগান্তকারী পদক্ষেপ

হজ ব্যবস্থাপনায় প্রি-এরাইভাল ইমিগ্রেশন যুগান্তকারী পদক্ষেপ

ঢাকা, ৮ জুলাই- ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, বাংলাদেশে সৌদি আরবের ইমিগ্রেশন কার্যক্রম তথা প্রি-এরাইভাল ইমিগ্রেশন হজ ব্যবস্থাপনার ইতিহাসে এক যুগান্তকারী পদক্ষেপ। এ ব্যবস্থাপনার ফলে বাংলাদেশের হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। এতে হজ গমন অনেক সহজ ও আরামদায়ক হবে।

রোববার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে রয়েল অ্যাম্বাসি অব সৌদি আরবিয়া ঢাকায় আয়োজিত মক্কা রুট ইনেসিয়েটিভের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগতভাবে হজযাত্রীদের কষ্ট লাঘবে অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ দিক নির্দেশনার আলোকে সৌদি আরব সরকারের আন্তরিক সহযোগিতার মাধ্যমে মক্কা রুট ইনেসিয়েটিভের আওতায় প্রি-এরাইভাল কার্যক্রম বাংলাদেশে সম্ভব হয়েছে। ইতোমধ্যে এ প্রক্রিয়া অনুসরণ করে সফলভাবে কয়েক হাজার হজযাত্রীর ইমিগ্রেশন সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, এ বছর প্রথমবারের মতো প্রি-এরাইভাল ইমিগ্রেশন করা হচ্ছে। ফলে সব হজযাত্রীকে এই প্রক্রিয়ায় ইমিগ্রেশন করা সম্ভব হবে না। তবে আগামী বছর সবার জন্য এই ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ইমিগ্রেশনের সঙ্গে হজযাত্রীদের লাগেজ ব্যবস্থাপনাও এর অন্তর্ভুক্ত রয়েছে। ফলে লাগেজ পরিবহনের বিড়ম্বনা থেকেও হজযাত্রীরা রেহাই পাবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, সৌদি প্রতিনিধি দলের প্রধান এবং সৌদি আরবের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আব্দুল আজিজ আল ইয়াহইয়া, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের চার্জ দ্য অ্যাফেয়ার্স হারকান এইচ বিন শোয়াইয়াহ প্রমুখ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, সৌদি প্রতিনিধি দলের প্রধান এবং সৌদি আরবের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আব্দুল আজিজ আল ইয়াহিয়া, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের চার্জ দ্য অ্যাফেয়ার্স হারকান এইচ ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন।

১৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ডক্টর হোসাইন বিন নাসের আল শরীফ, ইঞ্জিনিয়ার হামাদ ইব্রাহিম আল হাম্মাদ, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ বিন আব্দুল আজিজ আল সাদ, ড. হামুদ বিন সাদ আল কারনী,‌ লেফটেন্যান্ট কর্নেল তালাল বিন আব্দুল ম‌ু হ সেন আল শাল‌হোব, হাসান বিন সাঈদ আল জাহরানী, ফিহান বিন মাহইয়া আল ক‌িতাইবি, ক্যাপ্টেন মোহাম্মদ নাসের আল হাল্লাফ, ইঞ্জিনিয়ার খালিদ বিন ওমর আল শাইবানী, ফয়সাল বিন না‌য়েফ আল মুতাই‌রী, আহ‌মেদ বিন আদম বিন সোমালী, মোহাম্মদ সা‌দেক এ আল আওজায়ী, মোহাম্মদ সা‌দ এ আল মাসাদ ও আয়মান আল সুগাইর।

সূত্র: জাগো নিউজ২৪
এনইউ / ০৮ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে