Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ , ১ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৭-২০১৯

ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে এগিয়েছেন সাকিব

ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে এগিয়েছেন সাকিব

লন্ডন, ০৭ জুলাই- নতুন করে বিশ্বকাপে সাকিবের অনন্য কীর্তিগুলোর কথা আর না বললেও চলে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সবশেষ প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে উপরের দিকে উঠেছেন ব্যাটসম্যান সাকিব। বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটানোর স্বীকৃতি হিসেবে দারুণ খবর পেয়েছেন। ইংল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা এই বিশ্বসেরা তারকা স্পর্শ করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ র‌্যাংকিং পয়েন্ট।

আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে ব্যাটসম্যান সাকিব দশ ধাপ এগিয়েছেন। ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়ে এই বাঁহাতি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ২২ নম্বরে উঠে এসেছেন। বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফর্মার সাকিবের রেটিং পয়েন্ট ৬৯২। যা তার ক্যারিয়ারের সেরা।

আট ম্যাচে ৮৬.৫৭ গড়ে সাকিব করেন ৬০৬ রান। আট ম্যাচের সাতটিতেই ফিফটি প্লাস ইনিংস খেলেছেন। এক বিশ্বকাপের আসরেই দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার উপরে আছেন মুশফিকুর রহিম। এক ধাপ এগিয়ে ইংল্যান্ডের জস বাটলারের সঙ্গে যৌথভাবে ১৯তম স্থানে আছেন মুশফিক। বিশ্বকাপে আট ইনিংসে ৫২.৪২ গড়ে ৩৬৭ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। মুশফিক-বাটলারের রেটিং পয়েন্ট ৭০৪।

ওপেনার তামিম ইকবাল ব্যাটসম্যানদের তালিকায় মুশফিক আর সাকিবের পরে। ২৮ নম্বরে থাকা তামিমের রেটিং পয়েন্ট ৬৪৮। আট ম্যাচে ২৯.৩৭ গড়ে ২৩৫ রান আসে এই বাঁহাতির ব্যাট থেকে। আরেক বাঁহাতি ওপেনার সৌম্য সরকার ৫৮২ রেটিং নিয়ে আছেন ৩৮ নম্বরে। আট ম্যাচে ২০.৭৫ গড়ে ১৬৬ রান করেন তিনি। ৫৬৪ রেটিং নিয়ে ৪৫ নম্বরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ম্যাচে ছিলেন না রিয়াদ। সাত ম্যাচে ৪৩.৮০ গড়ে তার সংগ্রহ ২১৯ রান। ৪৬৮ রেটিং নিয়ে লিটন দাস আছেন ৮৪ নম্বরে। র‌্যাংকিংয়ে এগিয়েছেন লিটনও।

শীর্ষ দশ ব্যাটসম্যান: বিরাট কোহলি (রেটিং ৮৯১), রোহিত শর্মা (৮৮৫), বাবর আজম (৮২৭), ফাফ ডু প্লেসিস (৮২০), রস টেইলর (৮১৩), ডেভিড ওয়ার্নার (৮০৩), জো রুট (৭৯১), কেন উইলিয়ামসন (৭৯০), কুইন্টন ডি কক (৭৮১) এবং অ্যারন ফিঞ্চ (৭৭৮)।

এদিকে, বোলারদের তালিকায় ১৪ নম্বরে মোস্তাফিজ। বাঁহাতি এই পেসারের রেটিং পয়েন্ট ৬৩০। কাটার মাস্টারের জন্যও দুর্দান্ত কেটেছে এই বিশ্বকাপ। আট ম্যাচে তুলে নিয়েছেন ২০ উইকেট। সবশেষ দুই ম্যাচে ভারত আর পাকিস্তানের বিপক্ষে নিয়েছেন ৫টি করে উইকেট। ১৬ নম্বরে থাকা স্পিনার মেহেদি হাসান মিরাজের রেটিং পয়েন্ট ৬২৪। বিশ্বকাপে ১১ উইকেট নেওয়া সাকিব আছেন ২৭ নম্বরে, রেটিং পয়েন্ট ৫৮৭। ৪৫ নম্বরে থাকা মাশরাফির রেটিং পয়েন্ট ৫০৯। ৪৩৬ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ৭৩ নম্বরে রুবেল হোসেন। বল হাতে আলো ছড়ানো সাইফউদ্দিন আছেন ৮৬ নম্বরে। তালিকায় কয়েকধাপ এগিয়ে সাইফের রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৪১০।

এদিকে, অলরাউন্ডারদের তালিকায় যথারীতি এক নম্বরে সাকিব। ৪০৬ রেটিং পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে রেখেছেন নিজেকে। দুইয়ে থাকা ইংল্যান্ডের বেন স্টোকসের রেটিং ৩১৬। তিনে থাকা আফগান তারকা মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ৩১০, ২৯৯ রেটিং পয়েন্ট নিয়ে চারে আছেন পাকিস্তানের ইমাদ ওয়াসিম আর আরেক আফগান তারকা রশিদ খান ২৮৮ রেটিং নিয়ে অবস্থান করছেন পাঁচে।

সূত্র: সারাবাংলা
এমএ/ ১০:৫৫/ ০৭ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে