Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৭-২০১৯

শ্রীলঙ্কায় মার্কিন সেনা ঢুকতে দেবেন না সিরিসেনা

শ্রীলঙ্কায় মার্কিন সেনা ঢুকতে দেবেন না সিরিসেনা

কলম্বো, ০৭ জুলাই- শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেছেন, তার দেশে যুক্তরাষ্ট্রের সেনাদের অবাধ প্রবেশের অনুমতি দেবেন না তিনি।

শ্রীলঙ্কায় মার্কিন সেনা প্রবেশের অনুমোদন সংক্রান্ত একটি খসড়া চুক্তিতে ভেটো দিয়ে এ কথা বলেন তিনি।
পশ্চিমাপন্থী প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন ‘স্ট্যাটাস অব ফোর্সেস এগ্রিমেন্ট (এসওএফএ)’ শীর্ষক চুক্তিটির খসড়া এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে।

এ বিষয়ে দেশটির দক্ষিণাঞ্চলে এক র‌্যালিতে শনিবার সিরিসেনা বলেন, আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলে- এমন চুক্তি আমি অনুমোদন দেব না।

তিনি আরও বলেন, এসওএফএকে অনুমোদন দিলে দেশের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা করা হবে। কিছু বিদেশি শক্তি শ্রীলংকাকে তাদের ঘাঁটি বানাতে চায়। কিন্তু আমি তার অনুমোদন দেব না।

৪৮০ মিলিয়ন ডলারের তহবিল নিয়ে বিতর্কিত এ চুক্তিটি স্বাক্ষরিত হলে এর অধীনে বেশ কিছু অবকাঠামো প্রকল্প বাস্তবায়িত হবে।

কিন্তু প্রধানত, এর অধীনে রয়েছে ২০০ কিলোমিটার দীর্ঘ কলম্বো-ত্রিনকোমালি ইকোনমিক করিডোর (সিটিইসি), যেটার মাধ্যমে পশ্চিম উপকূলের সঙ্গে পূর্ব উপকূল যুক্ত হবে।

শ্রীলঙ্কার বন্দরগুলোকে অবাধে ব্যবহারের সুযোগ পাবে যুক্তরাষ্ট্র। এর আগে চীনা ঋণের বোঝা মাথায় নিয়ে ৯৯ বছরের জন্য বেইজিংকে হাম্বানটোটা বন্দর লিজ দিতে বাধ্য হয় শ্রীলঙ্কা।

আর/০৮:১৪/০৭ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে