Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৭-২০১৯

বাঘ তাড়া করল মোটরসাইকেল, ভিডিও ভাইরাল! (ভিডিও সংযুক্ত)

বাঘ তাড়া করল মোটরসাইকেল, ভিডিও ভাইরাল! (ভিডিও সংযুক্ত)

বেঙ্গল টাইগার বা রয়েল বেঙ্গল টাইগার। বাঘের একটি বিশেষ উপপ্রজাতি। রয়েল বেঙ্গল টাইগার সারাবিশ্বের মধ্যে সাধারণত দেখা যায় ভারত ও বাংলাদেশের সুন্দরবন এলাকায়। এরা খুবই হিংস্র। সম্প্রতি এই বাঘের আক্রমণের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

পার্শ্ববর্তী দেশ ভারতের কেরালা রাজ্যের মুথাঙ্গা অভয়ারণ্যের ঘন বনের মধ্যদিয়ে পিচ ঢালাই রাস্তা। বন দফতরের দুই কর্মী রুটিনমাফিক ওই সড়কে মোটরসাইকেলে নিয়ে টহলে বেড়িয়েছিলেন, ওই সময়ই ঘটে ভয়ংকর সেই ঘটনা।

হঠাৎ ঘন জঙ্গলের ভেতর থেকে বেরিয়ে এল বিশালাকার রয়্যাল বেঙ্গল টাইগার। একেবারে শিকার ধরার ভঙ্গিমায় বিদ্যুৎ গতিতে তাড়া করল মোটরসাইকেলটিকে। লোমহর্ষক এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

অরণ্য ও বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির ফেসবুক পেজে প্রথম এই ভিডিও প্রকাশ্যে আসে। ভিডিওতে দেখা যাচ্ছে, বাইকে বেশ দ্রুতগতিতেই যাচ্ছেন দুই আরোহী। এমন সময়ে সাংঘাতিক দ্রুতগতিতে সম্পূর্ণ শিকার ধরার কায়দায় জঙ্গল থেকে বেরিয়ে আসছে একটি বিশালাকায় বাঘ।

ভারতীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চোখের পলকে সেই বাঘ চলে এলো চওড়া পিচ রাস্তায়। বাইক প্রায় ছুঁই ছুঁই এমন অবস্থা। তবে মোটরসাইকেল চালকের তৎপরতায় রণে ভঙ্গ দিল বাঘটি। পথ থেকে বেরিয়ে নিমেষে পাড়ি দিল গভীর অরণ্যে। পুরো ঘটনাই বাইকের ব্যাক-সিটে বসে নিজের ফোনে ভিডিও করেছেন ওই বন দফতরের কর্মী।

এই ভিডিওটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই তা ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। অনেকেই গত বছর মহারাষ্ট্রের তাদুবা আন্ধারি ব্যাঘ্র প্রকল্পে বাঘের জিপ তাড়া করার সঙ্গে এই ঘটনার তুলনা করেন।

বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, সাধারণত মানুষের সংস্পর্শ এড়িয়েই চলে বাঘ। এভাবে মোটরসাইকেলের পেছনে তাড়া করার ক্ষেত্রে থাকতে পারে একাধিক কারণ।

সাধারণত, প্রজননের সময়ে হিংস্র হয়ে যায় বাঘ। আবার, বয়সজনিত বা অন্য কোনো কারণে দুর্বল হয়ে পড়লে বাঘ হরিণ বা অন্যান্য দ্রুতগতির জন্তু শিকার করতে পারে না। সেক্ষেত্রে অপেক্ষাকৃত সহজ শিকার হিসাবে মানুষকে বেছে নেয় বাঘ।

এ ছাড়া কোনো কারণে সন্তানদের বিপদের আশঙ্কা করলেও মানুষকে আক্রমণ করতে পারে মা বাঘ।

আর/০৮:১৪/০৭ জুলাই

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে