Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৬-২০১৯

বিশ্বকাপে রোহিতের বিশ্বরেকর্ড

বিশ্বকাপে রোহিতের বিশ্বরেকর্ড

লন্ডন, ০৬ জুলাই- ওয়াল্ডকাপ ক্রিকেটে কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তি ব্যাটসম্যানকে ছাড়িয়ে বিশ্বকাপে নতুন ইতিহাস গড়লেন রোহিত শর্মা। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন ভারতীয় এ ওপেনার।

তার আগে ২০১৫ সালের বিশ্বকাপে শ্রীলংকান সাবেক তারকা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা ব্যাক টু ব্যাক চারটি সেঞ্চুরি করেছিলেন। এতদিন তার সেই চারটি সেঞ্চুরিই ছিল বিশ্বকাপের এক আসরে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ শতক।

শনিবার শ্রীংকার বিপক্ষে ৯৪ বলে ১৪টি চার ২টি ছক্কায় ১০৩ রান করার মধ্য দিয়ে সাঙ্গাকারাকে ছাড়িয়ে যান রোহিত শর্মা। বিশ্বকাপের চলতি আসরে এটা তার পঞ্চম সেঞ্চুরি। এর আগে গত বিশ্বকাপেও তিনি একটি সেঞ্চুরি করেছিলেন। সবমিলে বিশ্বকাপে তার ৬টি সেঞ্চুরি।

সাঙ্গাকারার আগে ১৯৯৬ সালের বিশ্বকাপে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার মার্ক ওয়াহ। ২০০৩ সালের বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করেছিলেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। আর ২০০৭ সালের বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ান সাবেক তারকা ক্রিকেটার মেথু হেইডেন।

এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান করেন রোহিত। এরপর চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে খেলেন ১৪০ রানের ঝকঝকে ইনিংস। গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস ওকসের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১০৯ বলে ১৫টি চারের সাহায্যে ১০২ রান করেন রোহিত শর্মা। আজ বাংলাদেশের বিপক্ষে করেন ৯০ বলে সেঞ্চুরি।

এর আগে গত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৩৭ রানের ইনিংস খেলেন ভারতীয় এ ওপেনার। তবে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ২১২তম ম্যাচে ২৪তম সেঞ্চুরি করেছেন রোহিত।

চলতি বিশ্বকাপে ১৬তম ব্যাটসম্যান হিসেবে ২৪তম সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। তার আগে অবশ্য ভারতের হয়ে এবারের বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন শিখর ধাওয়ান। তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৭ রান করেছিলেন। তবে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের ২১৩তম ম্যাচে ২৬তম সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। এছাড়া টেস্টের ২৭ ম্যাচে তিনটি সেঞ্চুরি রয়েছে ডানহাতি এ ওপেনারের।

শুধু তাই নয়! ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েছেন ৩২ বছর বয়সী এ ক্রিকেটার। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ (২৬৪) রানের ইনিংস খেলার রেকর্ডটিও তার দখলে।

মঙ্গলবার ইংল্যান্ডের বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনীতে ইতিমধ্যে ২৯ ওভারে ১৭৬ রানের জুটি গড়েছেন তারা। ১০০ ও ৭১ রানে ব্যাট করছেন রোহিত ও রাহুল।

সূত্র: যুগান্তর
এমএ/ ১১:৪৪/ ০৬ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে