Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৬-২০১৯

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প, ব্যাপক ক্ষয়ক্ষতি

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প, ব্যাপক ক্ষয়ক্ষতি

ক্যালিফোর্নিয়ার, ৬ জুলাই - যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। গত বিশ বছরের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক বলে জানিয়েছে বিবিসি। এর আগে, গত বৃহস্পতিবার একই এলাকা ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে ( ইউএসজিএস) -এর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই ভূকম্পনের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলেসের ১২৫ কিলোমিটার উত্তর-পূর্বের রিজক্রেস্ট শহরে। এ ছাড়া ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল এজেন্সিও এই ভূকম্পনের মাত্রা ৭.১ বলে নিশ্চিত করেছে। শুক্রবারের ভূমিকম্পটি বৃহস্পতিবারের চেয়ে ১১ গুন বেশি শক্তিশালী ছিল।

এ ভূমিকম্পটি সবচেয়ে বেশি অনুভূত হয়েছে লস অ্যাঞ্জেলেস থেকে ২০২ কিলোমিটার উত্তরপূর্বে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের প্রান্তবর্তী রিজক্রেস্ট শহরে। ভূমিকম্পটির উপকেন্দ্র এ শহরটির প্রায় ১৮ কিলোমিটার উত্তরপূর্বে ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

ভূমিকম্পের পর রিজক্রেস্টে কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং কয়েকজন আহত হয়েছেন বলে কার্ন কাউন্টির মুখপাত্র মেগান পারসন জানিয়েছেন।

এই ভূমিকম্পে তাদের এলাকায়ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেশী সান বের্নাডিনো কাউন্টির দমকল বিভাগ জানিয়েছে।

এক টুইটে তারা বলেছে, “বাড়ি সরে গেছে, ভিত্তিতে ফাটল ধরেছে, ঠেকা দেওয়ালগুলো ভেঙে পড়েছে; একজন সামান্য আহত হয়েছেন।”

এর একদিন আগে বৃহস্পতিবার ওই এলাকায় গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছিল। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পের পর থেকে মরুভূমির প্রত্যন্ত এলাকায় এক হাজার ৪০০টিরও বেশি পরাঘাত হয়েছে বলে বিজ্ঞানীদের বরাতে জানিয়েছে সিএনএন।

এন এইচ, ৬ জুলাই.

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে