Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৬-২০১৯

নতুন ম্যাকবুক এয়ার-এ ‘আসবে’ নতুন কিবোর্ড

নতুন ম্যাকবুক এয়ার-এ ‘আসবে’ নতুন কিবোর্ড

২০১৫ সালের সব ম্যাকবুক, ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক এয়ার-এ বাটারফ্লাই কিবোর্ড আনে অ্যাপল। কয়েক বছর ধরেই বেশ সমালোচনা হয়েছে এই কিবোর্ড নিয়ে। কুয়োর ভাষ্য, এবারে তা পরিবর্তন করতে পারে অ্যাপল-- খবর সিএনবিসি'র।

বরাবরই কিবোর্ড উন্নত করার চেষ্টা করে আসছে অ্যাপল। আগের ব্যাটারফ্লাই কিবোর্ড নিয়ে এমন অভিযোগ পাওয়া গেছে যে, কি আটকে যাচ্ছে বা কি একসঙ্গে কয়েকববার চাপ পড়ে যাচ্ছে।

অ্যাপলের দাবি অল্প সংখ্যক গ্রাহক এই সমস্যায় পড়েছেন। পরে এই সমস্যা এতোটাই ছড়িয়ে পড়ে যে মে মাস থেকে বিনামূল্যে এই কিবোর্ড সারানোর ঘোষণা দেয় প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

কুয়ো বলেন, চলতি বছর নতুন 'সিজর-স্টাইল' কিবোর্ডের ম্যাকবুক এয়ার উন্মোচন করবে অ্যাপল। পরে ২০২০ সালে এই কিবোর্ডের ম্যাকবুক প্রো আনা হবে। এতে অ্যাপলের মার্জিন বাড়বে বলেও ধারণা করা হচ্ছে।

"উৎপাদন কম হওয়ায় সাধারণ নোটবুক কিবোর্ডের চেয়ে বাটারফ্লাই কিবোর্ড বানানোর খরচ অনেক বেশি (২৫০ থেকে ৩৫০ শতাংশ)," বলেন কুয়ো।

"নতুন সিজর কিবোর্ডের উন্নয়ন সফল হয়েছে। কি ট্রাভেল বাড়ানো এবং দীর্ঘস্থায়ীতার কারণে এই কিবোর্ডের টাইপিং অভিজ্ঞতা আরও ভালো হতে পারে। নতুন এই কিবোর্ডে ব্যবহার করা হচ্ছে গ্লাস ফাইবার।"

চলতি বছর মে মাসে নতুন নকশার কিবোর্ডের ম্যাকবুক প্রো উন্মোচন করে অ্যাপল। নতুন উপাদান ব্যবহার করায় এটি উন্নত হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি। তবে বাহ্যিক নকশা একই থাকায় এটি এখনও আটকাতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এনইউ / ০৬ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে