Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৬-২০১৯

প্রধান সড়কে রিকশা না চালাতে আহ্বান মেয়র আতিকের

প্রধান সড়কে রিকশা না চালাতে আহ্বান মেয়র আতিকের

ঢাকা, ০৬ জুলাই- রাজধানীর প্রধান সড়কগুলোতে রিকশা না চালানোর আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর গুলশানে নগর ভবনে আইনশৃঙ্খলা বাহিনী, রিকশা মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের নিয়ে আয়োজিত এক সভায় এ আহ্বান জানান মেয়র।

সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে পূর্ব ঘোষণা অনুযায়ী মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসির আওতাধীন এলাকার মধ্যে নির্ধারিত সড়কগুলোতে রিকশা না চালানোর জন্য মালিক ও চালকদের প্রতি এ আহ্বান জানান।

মেয়র আতিক বলেন, দেশের উন্নয়নের সঙ্গে জনসংখ্যার হার বাড়ছে। আমরাই এতোদিন ম্যানুয়াল ছিলাম। আমরা ডিজিটাল হওয়ার চেষ্টা করছি।

এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য মেকানিক্যাল সিস্টেমে যেতে হবে উল্লেখ্য করে তিনি বলেন, সড়কে ম্যানুয়াল এবং মেকানিক্যাল সিস্টেম একই সঙ্গে চলতে পারে না।

‘এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেসব সড়কে যান্ত্রিক পরিবহন চলে সেসব সড়কে রিকশা চলতে দেয়া হবে না। এর কারণে শুধু যে যানজট হচ্ছে তা নয়, দুর্ঘটনারও শঙ্কা থাকে।’

রিকশা না চললে নগরবাসীর ভোগান্তির কোনো কারণ হবে না আশ্বাস দিয়ে মেয়র বলেন, রিকশা শুধু নির্দিষ্ট কিছু সড়কে চলাচলের জন্য নিষিদ্ধ হচ্ছে, ফলে নগরবাসীর ভোগান্তির কোনো কারণ হবে না। আমরা পুরো শহর থেকে রিকশা তুলে দিচ্ছি, তা কিন্তু নয়। আমরা শুধু বলছি, শহরের প্রধান সড়কগুলোতে রিকশা যেন না চলে।

রিকশা তুলে দিচ্ছি এমন কথা বলে কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে উল্লেখ করে মেয়র বলেন, শহর থেকেই রিকশা তুলে দেয়া হচ্ছে এমন নয়। পাশাপাশি আমরা অবৈধ রিকশা চলাচল সম্পূর্ণ বন্ধের ঘোষণা দিয়েছি এবং বৈধ রিকশাগুলো (রেজিস্ট্রেশন প্রাপ্ত) ডিএনসিসির প্রধান সড়কের সংযুক্ত ৭৪ নেটওয়ার্কিং সড়কে চলবে।

এ সময় রিকশা চলাচলে নিয়ন্ত্রণের পাশাপাশি ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন বলেও জানান মেয়র।

তিনি বলেন, জনদুর্ভোগ এড়াতে রিকশা চলাচল বন্ধের পাশাপাশি রোববার থেকে ডিএনসিসির সব এলাকায় যেখানেই ফুটপাত দখল থাকবে, সেখানেই আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা অভিযান পরিচালনা করবেন।

৭ জুলাই থেকে রাজধানীর দুটি রুটের তিনটি সড়কে বন্ধ হচ্ছে রিকশা চলাচল। এগুলো হচ্ছে গাবতলী থেকে আসাদগেট নিউমার্কেট হয়ে আজিমপুর ও সায়েন্স ল্যাবরেটরি থেকে শাহবাগ পর্যন্ত এবং কুড়িল থেকে বাড্ডা রামপুরা হয়ে সায়েদাবাদ পর্যন্ত।

সূত্র: যুগান্তর
এমএ/ ০৫:৪৪/ ০৬ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে