Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ , ২ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০১৯

মন্ত্রীদের ফিরিস্তিতে বিরক্ত প্রধানমন্ত্রী

মন্ত্রীদের ফিরিস্তিতে বিরক্ত প্রধানমন্ত্রী

ঢাকা, ০৬ জুলাই- বিদেশ সফর করা মন্ত্রীদের সফরবৃত্তান্ত শুনতে গিয়ে মন্ত্রিসভার মূল্যবান সময় নষ্ট হচ্ছে। মন্ত্রীরা তাদের বিদেশ সফরের অর্জন মন্ত্রিসভার বিশদভাবে উপস্থাপন করায় বিরক্ত প্রধানমন্ত্রী। এই অবস্থায় প্রধানমন্ত্রী মন্ত্রীদের বিদেশ সফরের বৃত্তান্ত সংক্ষিপ্ত আকারে মৌখিকভাবে মন্ত্রিসভায় উপস্থাপনের নির্দেশ দিয়েছেন। যাতে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সময় নষ্ট না হয়। বিষয়টি ইতোমধ্যে সব মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে জানানো হয়েছে।

আইনি বাধ্যবাধকতার কারণে মন্ত্রীরা যেসব দেশে সরকারি সফরে যাচ্ছেন সেসব দেশে সফরের সারসংক্ষেপ মন্ত্রিসভার অবগতির জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে হয়। পরে মন্ত্রিসভা বৈঠকে সম্পূর্ণ সারসংক্ষেপটি মৌখিকভাবে উপস্থাপন করতে হয়।

একজন মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে জানান, গত ২৪ জুন মন্ত্রিসভার সর্বশেষ অনুষ্ঠিত বৈঠকের এজেন্ডা ছিল ১৩টি। এর মধ্যে দুটি এজেন্ডা ছিল আইনের খসড়া চূড়ান্তকরণ সংক্রান্ত। একটি করে এজেন্ডা ছিল নীতিমালার খসড়া অনুমোদন এবং সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদনের। বাকি ৯টি এজেন্ডা ছিল মন্ত্রীদের বিদেশ সফরসংক্রান্ত। এসব এজেন্ডা শুনতে শুনতে অনেক মন্ত্রী বিরক্ত হয়েছেন। একপর্যায়ে প্রধানমন্ত্রী মন্ত্রীদের বিদেশ সফর অবহিতকরণ সংক্রান্ত বিষয়গুলো সংক্ষিপ্ত আকারে উপস্থাপনের অনুশাসন দেন।

মন্ত্রীরা প্রায়ই বিদেশ সফরে যান। তারা গুরুত্বপূর্ণ বৈঠকে অংশগ্রহণ করার জন্য যেমন যাচ্ছেন, তেমনি গুরুত্বহীন বৈঠকেও অনেকে অংশ নেন। মন্ত্রীরা বিদেশ গেলেও তার একটি প্রতিবেদন মন্ত্রিসভায় উপস্থাপন করতে হয়। সেটি আবার মন্ত্রীকেই পড়ে শোনাতে হয়। মন্ত্রীরা প্রায় সব সময়ই বিশদভাবে তার বিদেশ সফরের খুঁটিনাটি প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন। এসব বিষয় শুনতে গিয়ে মূল বিষয় অনেক সময় গুরুত্বহীন হয়ে পড়ে।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, মন্ত্রীদের বিদেশ সফরের সারসংক্ষেপ একটি নির্ধারিত ফরমেটে উপস্থাপন করা যায়। যে সফরটি গুরুত্বপূর্ণ সে সফরের সারসংক্ষেপ পাঠ করে শোনানো যেতে পারে। যেগুলো গুরুত্বহীন সেগুলো পাঠ না করলেও চলে। মন্ত্রিসভার শ্রমঘণ্টা অনেক গুরুত্বপূর্ণ। এ সময় সেভ করা উচিত।

আর/০৮:১৪/০৬ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে