Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০১৯

যে শিক্ষায় নয়ন বন্ড পরিণত হয় সে শিক্ষা চাই না: গণপূর্তমন্ত্রী

যে শিক্ষায় নয়ন বন্ড পরিণত হয় সে শিক্ষা চাই না: গণপূর্তমন্ত্রী

ঢাকা, ৫ জুলাই - যে শিক্ষায় শিক্ষিত শিক্ষকরা নুসরাতের মতো কৃতিবান শিক্ষার্থীকে আগুনে পুড়িয়ে মারে, কুখ্যাত নয়ন বন্ড পরিণত হয়, সে শিক্ষা আমরা চাই না বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

তিনি বলেন, শিক্ষাবিহীন জীবন হচ্ছে চন্দ্রহীন অন্ধকার আকাশ অর্থাৎ ‘মুনলেস স্কাই’। যে শিক্ষা একজন ছাত্রকে সমৃদ্ধ করবে সেই দ্বায়িত্ব শিক্ষকদের। যে শিক্ষার মাধ্যমে ফাউন্ডেশন তৈরি হয় না সে শিক্ষা অর্থহীন।

শুক্রবার পিরোজপুর জেলার স্বরূপকাঠি ও সদর উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, কোমলমতি ছাত্রদের তার মানসিকতা, তার করণীয়তা ও সুকুমার বৃত্তিকে মাথায় রেখে তাদেরকে শিক্ষা দিতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, অবৈধ উপায় অর্জিত অর্থ দিয়ে বিত্ত-বৈভবের মালিক হওয়া যায় কিন্তু তাতে কোনো শান্তি থাকে না, কৃতিত্ব থাকে না।

রাজনীতি সম্পর্কে শ ম রেজাউল বলেন, মানুষর কল্যাণে যারা নিজেকে উৎসর্গ করতে পারেন তারাই সত্যিকারের রাজনীতিবিদ। আমি আপনাদের ভলোবাসায় সংসদ সদস্য হয়েছি। প্রধানমন্ত্রী আমাকে মন্ত্রী বানিয়েছেন, আমার আর কী চাওয়ার থাকতে পারে? এখন আমার কাজ হচ্ছে মানুষের কল্যাণে কিছু করা।

তিনি বলেন, সেই আঙিকে আপনাদের প্রতি আমার অনুরোধ, শিক্ষক ও বন্ধুবান্ধব যারা রয়েছেন আসুন আমরা বাংলাদেশকে একটি আধুনিক ও সুশিক্ষিত রাষ্ট্রে পরিণত করি।

মন্ত্রী বলেন, যে শিক্ষায় শিক্ষিত শিক্ষকরা নুসরাতের মতো কৃতিবান শিক্ষার্থীকে আগুনে পুড়িয়ে মারে, কুখ্যত নয়ন বন্ডে পরিণত হয়, সে শিক্ষার কাছে আমরা যেতে চাই না। আমরা যেতে চাই সথিনাত পশারের আদর্শ নীতি, বাল্য শিক্ষা, যেখানে লেখা থাকত বিভিন্ন মনিষীদের শিক্ষণীয় বিভিন্ন বাণী। আমাদের মানুষের মধ্যে অনেক অমানুষ লুকায়িত আছে, আছে মনুষত্ব, আছে পশুত্বও, পশুত্বকে মন থেকে আমাদেরকে ঝেড়ে ফেলতে হবে।

জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে পিরোজপুর সংরক্ষিত সংসদ সদস্য শেখ এ্যানি রহমান উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান খালেক, স্বরূপকাঠি উপজেলা চেয়ারম্যান আব্দুল হক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জেছের আলী।

অনুষ্ঠানে দুই উপজেলার শিক্ষক ও শিক্ষা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী পিরোজপুর সদর উপজেলা কৃষি বিভাগের আয়োজনে উপজেলার ১০ জন ক্ষুদ্র চাষীর মধ্যে পাওয়ার প্রেসার যন্ত্র ও একজনকে কৃষি যন্ত্র রিপার বিতরণ করেন।

এসময় সংসদ সদস্য শেখ এ্যানি রহমান, জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুন ইসলাম খান, উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান খালেক, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ মাহমুদ ও কৃষি কর্মকর্তা শিপন চন্দ্র ঘোষ উপস্থিত ছিলেন।

সূত্র : যুগান্তর

এন এইচ, ৫ জুলাই.

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে