Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ , ৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০১৯

ভারতে বাজেটের নথি ব্রিফকেস ছেড়ে লাল কাপড়ে কেন?

ভারতে বাজেটের নথি ব্রিফকেস ছেড়ে লাল কাপড়ে কেন?

নয়াদিল্লি, ৫ জুলাই - ব্রিফকেসে ভরে বহনের ব্রিটিশ ঔপনিবেশিক আমলের প্রথা ভেঙে এবার লাল কাপড়ের ভাঁজে মোড়ানো হলো ভারতের জাতীয় বাজেটের নথি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করা হয় শুক্রবার। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বেলা ১১টায় বাজেট পেশ করা শুরু করেন তিনি।

এবারের বাজেটে ইতিহাস রচনা করেন সীতারমন। যতটা না ইতিহাস রচনা, তার চেয়ে বেশি ইতিহাসের পরিবর্তন বলা যায় একে। এদিন সীতারমন বাজেট সংক্রান্ত নথি বহনের ক্ষেত্রে দীর্ঘদিনের প্রথা ভেঙে প্রাচীন ভারতীয় প্রথার পুনঃপ্রচলন করেন।

সীতারমন ঔপনিবেশিক বিফ্রকেসে করে বাজেটের নথি না বহন করে চারটি ভাঁজে মোড়ানো লাল কাপড়ে নথি বহন করে সংসদে প্রবেশ করেন। একে বলা হচ্ছে ‘বহি-খাতা’ (খতিয়ান)।

প্রধান অর্থ উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রামানিয়ান ব্রিফকেস থেকে এই লাল কাপড়ে পদার্পনকে সরকার ভারতীয় ঐতিহ্য অনুসরণ করছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, এটি একটি ভারতীয় ঐতিহ্য। এটি পশ্চিমা চিন্তাধারা থেকে আমাদের বের হয়ে আসার প্রতীক। এটি শুধু বাজেট নয় কিন্তু ‘বহি-খাতা’।

টাইস অব ইন্ডিয়া জানায়, বাজেট শব্দটি এসেছে ফ্রেন্স ‘বউগেট’ থেকে। যার অর্থ চামড়ার ব্যাগ বা থলে।

ব্যাগ বা ব্রিফকেসে করে বাজেটের নথি বহনের রীতি ভারতে প্রচলিত হয় ব্রিটিশ আমল থেকে। এই ব্রিফকেসে বাজেটের নথিসহ অর্থমন্ত্রী আনুষ্ঠানিক ফটো তুলে থাকেন। কিন্তু এবছরই প্রথম সীতারমন সেই রীতি ভেঙে বহি-খাতার যুগে প্রবেশ করলেন।

বহি-খাতা হলো ভারতীয় ঐতিহ্যবাহী বই সংরক্ষণ রীতি। আবার অনেকে বলেন, এটি হলো হিসাব রাখার রোমান এবং গ্রিক পদ্ধতি।

প্রথাগত বহি-খাতা মূলত সুতি কাপড়ে তৈরি করা হয় এবং নথি আটকে রাখার জন্য হাতে তৈরি সুতা বা নাইলন ব্যবহার করা হয়।

এন এইচ, ৫ জুলাই.

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে