Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ , ৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৪-২০১৯

মোংলা থেকে সরাসরি ট্রেন যাবে ভারতসহ তিন দেশে

মোংলা থেকে সরাসরি ট্রেন যাবে ভারতসহ তিন দেশে

ঢাকা, ৪ জুলাই - রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার খুলনা থেকে মোংলা পর্যন্ত রেল লাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। আগামী ২০২২ সালে প্রকল্প মেয়াদের মধ্যেই কাজ শেষে ওই বছরেই মোংলা-খুলনা রেল চালু হবে।

তিনি বলেন, এই রেল পথ দিয়ে যাত্রী পরিবহনসহ মোংলা বন্দরের মালামাল পরিবহন করা হবে। এছাড়া উত্তর অঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ির সঙ্গে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে। ফলে ভারত, নেপাল ও ভুটান সরসরি রেলপথে পণ্য পরিবহনে মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে।

মোংলা- খুলনা নির্মাণাধীন রেল প্রকল্প পরির্দশন শেষে বৃহস্পতিবার দুপুরে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন সাংবাদিকের এসব তথ্য জানান।

প্রকল্পের সুযোগ সুবিধার বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের রেস্ট হাউসে খুলনার রেল বিভাগ ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সাথে বৈঠক করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, মোংলা-খুলনা রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আ রহিম অন্যরা।

পরে মন্ত্রী মোংলা-খুলনা রেল লাইন ও খুলনার রূপসা নদীর উপর নির্মিতব্য রেল সেতু কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

বিগত ২০১৫-১৬ অর্থ বছরে দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে সরকার মোংলা- খুলনা রেললাইন নির্মানের প্রকল্প হাতে নেয়। মোংলা-খুলনা নির্মানাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা।

এরমধ্যে রেললাইনে ব্যয় হবে এক হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য এক হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা ও জমি অধিগ্রহণে এক হাজার ৮ কোটি টাকা।


সূত্র : যুগান্তর

এন এইচ, ৪ জুলাই.

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে