Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ , ৩ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৩-২০১৯

কানাডা ডে উদযাপন সম্মাননা পেলেন ডলি বেগম এবং গীতা মূর্তি

কানাডা ডে উদযাপন সম্মাননা পেলেন ডলি বেগম এবং গীতা মূর্তি

টরন্টো, ৩ জুলাই- পেস-আরএমএম ওম্যান এচিভারস অ্যাওয়ার্ড পেলেন কমিউনিটির কাজে বিশেষ অবদানের জন্যে বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম  এবং শ্রীলঙ্কান বংশোদ্ভূত গীতা মূর্তি । টরন্টোর স্থানীয় সময় সোমবার বিকেল ৫টায় কবি আসাদ চৌধুরীর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করলেন কানাডিয়ান এই দুই নারী ।


কবি আসাদ চৌধুরী ডলি বেগমের  হাতে পেস-আরএমএম অ্যাওয়ার্ড সম্মাননা তুলে দিচ্ছেন

টরোন্টোর বেসরকারি প্রতিষ্ঠান প্রগ্রেসিভ অ্যাকশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট (পেস) এর কানাডা দিবসের বিশেষ অনুষ্ঠানে টরন্টোর আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরি মিলনায়তনে এই সম্মাননা প্রদান করা হয় ।

ডলি বেগমই নর্থ আমেরিকায় প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ রাজনিতিবিদ যিনি অন্টারিও প্রাদেশিক সংসদে সরাসরি নির্বাচিত একজন সদস্য। গীতা মূর্তি সাউথ এশিয়ান অটিজম এওয়ার্নেস সেন্টার (SAAAC) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক।

বুদ্ধিবৃত্তিক সমাজে ভালো বিষয়গুলো আয়ত্ত ও চর্চার আহ্ববান জানিয়ে কবি আসাদ চৌধুরী বলেন, ‘কানাডার মাল্টিকালচারাল ও সহনশীলতার পরিবেশ আমাদের বিশেষকরে নারীদেপ তাঁদের শক্তি, সদইচ্ছা ও সামর্থে ইতিবাচক প্রভাব রেখেছে। এমন উদ্যোক্তকে আমি প্রশংসা করি।’ উইমেন অ্যাচিভার্স পুরস্কার উদ্যোক্তাদের ধন্যবাদ জানান তিনি।

ডলি বেগম তার বক্তব্যে উপস্থিত সবাইকে লক্ষ্য করে বলেন, ' আমাদের কমিউনিটিকে শক্তিশালী করতে হলে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রত্যেকের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ, আপনাদের পরামর্শ ও মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ আমার জন্য, আপনাদের কথা বলবার জন্যেই আমি সংসদে যাই."

গীতা মূর্তি তার প্রতিষ্ঠানের কথা বলতে যেয়ে বলেন, " দশ বছর আগে আমরা বাসার বেসমেন্ট এপার্টমেন্ট এ ৫ টি পরিবারকে নিয়ে শুরু করেছিলাম আমাদের যাত্রা। আজ আমাদের নিজস্ব অফিসে আমরা তিনশ পরিবারকে সেবা দিতে পারছি আর আমাদের সাথে ১৫০ জনের ও অধিক স্বেচ্ছাসেবক কাজ করছেন।"  


গীতা মূর্তি কবি আসাদ চৌধুরী কাছ থেকে সম্মাননা পুরস্কার নিচ্ছেন

পেস এর নির্বাহী পরিচালক ইমামুল হক বলেন, "নারীর ক্ষমতায়নের বিষয়টির ওপর গুরুত্ব দিতেই আমরা এই সম্মাননা পুরষ্কারের  প্রবর্তন করেছি।  বিভিন্ন ক্ষেত্রে নারীদের অর্জনকে স্বীকৃতি দেওয়াই এই সম্মাননা পুরুস্কারের লক্ষ্য।"

পেস এর আয়োজনে কানাডা ডে  উদ্‌যাপন উপলক্ষে ‘কালার অব জয়’ নামের এই অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে আদিবাসী শিল্পীসহ বহুজাতিক শিল্পীদের পরিবেশনা উপস্থিত অতিথিদের মন্ত্রমুদ্ধ করে রাখে।  কানাডিয়ান সরকারের আর্থিক অনুদানে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।  

আর/০৮:১৪/০৩ জুলাই

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে