Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ , ৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০১-২০১৯

হংকংয়ে সরকারি সদর দপ্তরের দখল নিয়েছে বিক্ষোভকারীরা

হংকংয়ে সরকারি সদর দপ্তরের দখল নিয়েছে বিক্ষোভকারীরা

হংকং, ০২ জুলাই- হংকংয়ে পুলিশি প্রতিরোধ ভেঙে সরকারের সদর দপ্তরে ঢুকে পড়েছে হাজার হাজার বিক্ষোভকারী। এর আগে তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ মরিচের গুঁড়ো ছিটায় এবং ব্যাপক লাঠিচার্জ করে। সিএনএন।

সোমবার হংকং’কে চীনের কাছে হস্তান্তরের বার্ষির্কী পালন উপলক্ষে গণতন্ত্রপন্থী বিশাল এক সমাবেশের আয়োজন করা হয়। এ সময় তারা বিভিন্ন রাস্তা দখল করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

বিক্ষোভকারীদের ছোট একটি গ্রুপ জনগণের যাতায়াতের তিনটি গুরুত্বপূর্ণ রাস্তা দখল করার পর সোমবার হংকংয়ে আবারো চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ গ্রুপের অধিকাংশই যুবক ও মুখোশ পরা ছিল।আধা-স্বায়ত্তশাসিত এ নগরীতে বিগত তিন সপ্তাহ ধরে ব্যাপক বিক্ষোভ চলছে। এসব বিক্ষোভ থেকে হংকং’কে চীনের মূল ভূখন্ডের সঙ্গে একীভূত করার সুযোগ দেবে এমন আইন প্রত্যাহারের দাবি জানানো হচ্ছে।

নগরীর অ্যাডমিরাল্টি ও ওয়ানচাই এলাকার রাস্তা দখল করে থাকা এসব বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ অভিযান চালায়। এ সময় পুলিশের মাথায় হেলমেট ও হাতে ঢাল ছিল।

এএফপি’র এক প্রতিবেদক ঘটনাস্থল থেকে জানান, হস্তান্তর বার্ষিকী পালন উপলক্ষে পতাকা উত্তোলন অনুষ্ঠানের স্বল্প সময় আগে পুলিশ রাস্তা অবরোধ করে থাকা বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। এতে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে গেলে এক নারী বিক্ষোভকারী আহত হয়। পুলিশের লাঠির আঘাতে আহত ওই নারীর মাথা থেকে রক্ত ঝরতে দেখা যায়।

হংকংয়ের বেইজিংপন্থী নেতাদের সহযোগিতায় এখানকার স্বাধীনতা ও সংস্কৃতির ওপর চীনের নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদ জানাতেই এসব বিক্ষোভ অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ১ জুলাই হংকং ব্রিটেনের হাত থেকে চীনা শাসনে ফিরে গেলেও একটি বিশেষ বন্দোবস্তের আওতায় নগরীটি এখনো পৃথকভাবে পরিচালিত হচ্ছে। এটি ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নামে পরিচিত।

এনইউ / ০২ জুলাই

 

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে