Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (28 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৭-০১-২০১৯

অত্যাধুনিক এস-৫০০ ক্ষেপণাস্ত্র তৈরি করছে রাশিয়া

অত্যাধুনিক এস-৫০০ ক্ষেপণাস্ত্র তৈরি করছে রাশিয়া

মস্কো, ০১ জুলাই- আধুনিক সমরাস্ত্রে আরও এক ধাপ অগগ্রতি হচ্ছে রাশিয়ার। দেশটির সমরাস্ত্র ভান্ডারে যুক্ত হচ্ছে তাদের দেশীয় প্রযুক্তিতে তৈরি অন্যতম সমরাস্ত্র এস সিরিজের বর্তমানের সর্বাধুনিক অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এস-৪০০ এর চেয়ে শক্তিশালী এস-৫০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

রাশিয়ার সহকারী প্রধানমন্ত্রী ইওরি বরিশোভ এর আগে বলেছিলেন যে, আগামী কয়েক বছরের মধ্যে রুশ সামরিক বাহিনীতে যুক্ত হতে যাচ্ছে অত্যাধুনিক এস-৫০০ অ্যান্টি ব্যালিস্টক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এবার দেশটির সমরাস্ত্র প্রস্তুতকারী জায়ান্ট রোশটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সের্গেই শেমেজোভ জানালেন সম্প্রতি এস-৫০০ তৈরি শুরু করেছে তারা।

অস্ত্র উৎপাদনকারী ওই জায়ান্টের প্রধান নির্বাহী গত রোববার স্থানীয় একটি গণমাধ্যমকে বলেন, ‘আমরা ইতোমধ্যে এস-৫০০ উৎপাদন শুরু করেছি। এটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার চেয়ে আরও বেশি শক্তিশালী। তাই আমি এখনই এটি নিয়ে কিছু বলতে চাই না। কেননা এটি এখনও আমাদের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত হয়নি।’

তিনি আরও বলেন, সামরিক বাহিনীর হাতে এটি এখনই তুলে দেয়া হবে না। উৎপাদন প্রক্রিয়া পুরোটা শেষ হওয়ার পর প্রথমে তার পরীক্ষা চালানো হবে। সফলভাবে সেটি উৎক্ষেপণ করার পর আনুষ্ঠানিকভাবে এস-৫০০সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করবে তারা।

এস-৫০০ নামের ওই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ‘৫৫আর৬এম’ বা ‘ট্রিয়ামফেটর-এম’ নামেও পরিচিত। এটি বর্তমান ব্যবহৃত এ-১৩৫ ক্ষেপণাস্ত্রের জায়গায় পুনস্থাপন করা হবে। মূলত রুশ এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ভূমি থেকে আকাশে হামলা চালাতে সক্ষম একটি অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

দেশটির অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির ক্ষমতা সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এস-৫০০ নামের এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ৬০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সূত্র: জাগো নিউজ২৪
আর এস/ ০১ জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে