Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৮-২০১৩

ফরিদপুরে নৌকাবাইচ দেখতে কুমার নদীর পাড়ে হাজারো মানুষের ঢল


	ফরিদপুরে নৌকাবাইচ দেখতে কুমার নদীর পাড়ে হাজারো মানুষের ঢল

ফরিদপুর, ১৮ সেপ্টেম্বর- হাজারো মানুষের হর্ষধ্বনি, ঢাক-ডোল আর মাইকের শব্দে ভাংগা উপজেলার কুমার নদীর দুই পাড় ছিল মুখরিত। শত বছরের নৌকা বাইচ দেখতে আজ বুধবার নদী তীরবর্তী কয়েক কিলোমিটার এলাকাজুড়ে বসেছিল যেন মানুষের হাট। নৌকা বাইচ দেখতে এসে নেচে-গেয়ে আনন্দ-উল্লাসে মেতে ছিল ছেলে-বুড়ো থেকে সব বয়সী মানুষেরা। প্রতি বছরের ন্যায় হিন্দু সম্প্রদায়ের বিশ্বকর্মা পূজা উপলক্ষে এবারও আয়োজন করা হয়েছিল দক্ষিনাঞ্চলের প্রাচীন ও সবচে বড় নৌকা বাইচের। শত বছরের এতিহ্যবাহী এ নৌকা বাইচ দেখতে দেশের বিভিন্ন জেলার মানুষ ছুটে এসেছিল কুমার নদীর পাড়ে। আজ বুধবারের হরতালেও মানুষের স্রোত ঠেকাতে পারেনি। যে যেভাবে পেরেছেন যোগ দিয়েছেন এ বাইচ দেখতে। নৌকা বাইচকে কেন্দ্র করে ফরিদপুরে আসেন দেশের বিভিন্ন জেলায় থাকা আত্বীয়-স্বজনেরা। শুধু তাই নয়, এ অঞ্চলের জামাইয়েরা শুধুমাত্র এ নৌকা বাইচ উপক্ষে শশুড় বাড়ীতে আসেন। নৌকাবাইচ দেখতে বরিশাল থেকে স্বপরিবারে এসেছেন ব্যবসায়ী অলোক কুমার সাহা। তিনি জানান, প্রতি বছর এ দিনটির জন্য তিনি অপেক্ষা করে থাকেন। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে তিনি এ নৌকা বাইচকে অন্যতম উৎসব বলে জানান। প্রতি বছর তাই স্ত্রী, ছেলে-মেয়ে নিয়ে এখানে ছুটে আসেন। নৌকা বাইচকে ঘিরে গোটা ভাংগা উপজেলাজুড়ে সৃষ্টি হয়েছিল উৎসব মুখর পরিবেশের। নানা ধর্মের ও মতের লোকজন হাতে হাত মিলিয়ে বাইচ দেখতে ভীড় জমায়। বেলা তিনটায় শুরু হয় নৌকা বাইচ। নানা ঢংয়ে এবং রঙে সাজানো নৌকা ছিল বাইচের নৌকাগুলো। দেশের বিভিন্ন স্থান থেকে ছোট-বড় মিলিয়ে ৫০টি নৌকা এ বাইচে অংশ নেয়। নৌকা বাইচ দেখতে নদী তীরবর্তী দুই পাশে হাজার হাজার মানুষ জমায়েত থাকলেও কয়েক শত ইঞ্জিন চালিত নৌকা, ট্রলার এবং ছোট ছোট নৌকা নিয়ে উপভোগ করেন জাঁকজমকপূর্ন নৌকা বাইচ। বেশকিছু ট্রলার নিয়ে যুবকেরা মাইক বাজিয়ে নেচে-গেয়ে আনন্দ উল্লাস করতে দেখা যায়। ঐতিহ্যবাহী এ নৌকা বাইচে অংশ নিতে ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ীসহ বিভিন্ন স্থানের নামকরা নৌকাবাইচ দল অংশ নেয়। নৌকা বাইচকে ঘিরে ভাংগা উপজেলার কোর্টপাড়, থানা, বাজার এলাকাসহ দু কিলোমিটার জুড়ে বসেছিল মেলা। মেলায় দুর-দুরান্ত থেকে ব্যবসায়ীরা নানা পন্যের পসড়া সাজিয়ে বসেছিল। বিকিকিনিও হয়েছে বেশ। তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ন এ নৌকা বাইচে প্রথম স্থান অধিকার করে ফরিদপুরের ভাংগা উপজেলার আব্দুল মান্নান ও তারদল।
নৌকা বাইচ উপভোগ করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্যাহ, অতিরিক্ত পুলিশ সুপার বিজয় বসাক, কাজী হেদায়েতউল্যাহ সাকলায়েন। নৌকা বাইচ অনুষ্ঠানে বিজয়ী ও বিজিতদের পুরস্কার হিসাবে টেলিভিশন, পিতলের কলস প্রদান করা হয়।   

ফরিদপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে