Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৭ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০১৯

স্মৃতিশক্তি বাড়াতে ও হৃদরোগের ঝুঁকি কমায় যে ১২টি খাবার

স্মৃতিশক্তি বাড়াতে ও হৃদরোগের ঝুঁকি কমায় যে ১২টি খাবার

শরীরের মধ্যে হৃদপিণ্ড ও মস্তিষ্ক হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে অন্যতম। এখনকার হাইস্পিড জীবনে চলতে গিয়ে দূষণ ও আরও অন্যান্য কারণে শরীরের এই দুটি অংশই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। 

এখন ঘরে ঘরে হার্টের অসুখ ও স্মৃতি ভ্রমের সমস্যা। এখন আর আগেকার মতো শুধু বৃদ্ধ মানুষদেরই এই সমস্যা নেই। আট থেকে আশি সববয়সেই হার্টের অসুখ থাবা বসিয়েছে। কমবয়সী ছেলেমেয়েরাও দুর্বল স্মৃতিশক্তি, স্মৃতিভ্রমের অসুখে ভুগছে।

এখনকার দিনে প্যাকেটজাত খাবার ও দৈনন্দিন জীবনযাপন মস্তিষ্কের প্রভূত ক্ষতিসাধন করে তাকে দুর্বল করে দিচ্ছে। আর এর সবচেয়ে বড় শিকার ছোট ছেলেমেয়েরা। তবে এমন কিছু খাবার রয়েছে যা নানাভাবে হার্টের অসুখ ও স্মৃতি দুর্বলতায় প্রতিরোধ গড়ে তোলে। এই খাবার গুলো নিয়মিত খাবার তালিকায় রাখার চেষ্টা করুন।

মাছঃ

 বিভিন্ন মাছে রয়েছে প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা হার্ট, মস্তিষ্ক সবেরই ক্ষতি রোধ করে।

খেঁজুরঃ

 খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস ও অন্যান্য উপকারী উপাদান যা মস্তিষ্ককে ক্ষুরধার করে ও হৃদরোগের রোগের সম্ভাবনা কমায়।

মধুঃ

 স্বাস্থ্য সংক্রান্ত উপকারিতায় কোনও খাবার সম্ভবত মধুকে টেক্কা দিতে পারবে না। সব রোগের নিরাময় করতে মধু প্রয়োজন হয়। এতে রয়েছে নানা ধরনের ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস, পটাশিয়াম, ফসফরাস, ম্য়াগনেশিয়াম ইত্যাদি। ফলে হার্ট ও মস্তিষ্কের জন্যও মধু একইরকম প্রয়োজনীয়।

কালোজিরেঃ

 কালোজিরেতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা হার্ট বা মস্তিষ্ককে ক্ষতির হাত থেকে বাঁচায়। উচ্চ রক্তচাপ কমাতে, মনোযোগ বাড়াতে কালোজিরে সাহায্য করে।

বাদামঃ

 বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি-৬, ভিটামিন-ই ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এটি মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, কোলেস্ট্রেরলের মাত্রা কমায় ও হার্টকে সুস্থ রাখে।

কুমড়োর বীজঃ

 কুমড়ো যেমন উপকারী তেমনই এর বীজে রয়েছে নানা খনিজ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা কোলেস্ট্রেরলের মাত্রা কমায় কমায় ও মস্তিষ্ককে ক্ষুরধার করে তোলে।

আমলকিঃ

 আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টস। ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া হার্ট ও মস্তিষ্কে রক্ত সঞ্চালন ঠিক রাখে।

কালোজামঃ

 কালোজামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা প্রবল ক্ষতির হাত থেকে হার্ট ও মস্তিষ্ককে বাঁচায়। একইসঙ্গে হার্টে রক্ত সঞ্চালনও বাড়িয়ে দেয় এই ফলটি।

লাল আপেলঃ

 আপেলের চামড়ায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এছাড়া এতে রয়েছে এমন উপাদান যা মস্তিষ্ককে ক্ষুরধার করার পাশাপাশি হৃদরোগের সম্ভাবনা কমায়।

পেঁয়াজঃ

 এটি আমরা প্রায় সকলেই রোজ খাবারের সঙ্গে বা কাঁচা খেয়ে থাকি। পেঁয়াজ হার্ট ও মস্তিষ্কে রক্ত সঞ্চালনকে বাড়িয়ে দেয়।

আখরোটঃ

 আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিন-ই। আখরোট খেলে শিরার মধ্যের দূষিত পদার্থকে সরে গিয়ে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের প্রবণতা কমে যায়।

পেস্তা বাদামঃ

 পেস্তা বাদামে রয়েছে ভিটামিন বি-১ যা হার্ট ও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়াও মনে রাখার ক্ষমতা ও মনোযোগের সময়ও বাড়িয়ে দেয় পেস্তা বাদামের মধ্যে থাকা উপাদান। রক্তকে শোধিত করে হার্টকে ভালো রাখতেও সাহায্য করে পেস্তা বাদাম।

গমঃ

 গমে রয়েছে ভিটামিন-ই ও অ্যান্টিঅক্সিডেন্টস যা মস্তিষ্কের ক্ষয় প্রশমন করে ও হার্টকে ভালো রাখে। এর মধ্যে থাকা ফাইবার রক্ত থেকে কোলেস্ট্রেরল কমিয়ে দেয়।

এইচ/২১:১৩/২৭ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে