Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০১৯

৩০ বছর থাকার পরও যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশিকে বহিষ্কার

৩০ বছর থাকার পরও যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশিকে বহিষ্কার

ওয়াশিংটন, ২৭ জুন- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির আতঙ্কে দেশটিতে বসবাসরত হাজার হাজার অভিবাসী। সেই রোষানলের কবলে অবশেষে আটকে গেলেন এক বাংলাদেশি। ৩০ বছর প্রবাস জীবন কাটানোর পর যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার হতে হয়েছে তাকে।

ট্রাম্প অবৈধদের বিরুদ্ধে অভিযান দুই সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করলেও রেহাই পাননি আহমেদ হোসেন বাবু নামে ওই বাংলাদেশি। গত সোমবার যুক্তরাষ্ট্র থেকে তাকে বহিষ্কার করেছে দেশটির ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট-আইস।

এদিকে অভিবাসন ইস্যুতে ট্রাম্পের কঠোর নীতির সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি। অভিবাসন ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের নীতি আতঙ্ক সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তিনি।

আহমেদ হোসেন বাবুর নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটিতে পরিচিত একটি মুখ। স্ত্রী ও সন্তানদের ফেলে দেশে ফিরতে হয়েছে তাকে।

আহমেদ হোসেন বাবুকে যখন বহিষ্কার করা হয় তখন নিউইয়র্কেই অভিবাসন ইস্যুতে বক্তব্য দিচ্ছিলেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি অভিযোগ করেন, অভিবাসন ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে।

ন্যান্সি পেলোসি আরও বলেন, ‘প্রেসিডেন্টকে আমি বলেছি, আমার পাঁচ ছেলেমেয়ে, নয়জন নাতি-নাতনি। পারিবারিকভাবে বিচ্ছিন্ন করার নীতি কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। পারিবারিক পুর্নমিলন যুক্তরাষ্ট্রের নিজস্ব মূল্যবোধ। এ থেকে ব্যত্যয় ঘটলে তা হবে অনুচিত কাজ। রিপাবলিকান অনেকে প্রেসিডেন্টেই অভিবাসীদের পক্ষে কাজ করেছেন, যেমন রোনাল্ড রিগ্যান। কিন্তু ট্রাম্প সবদিক থেকেই ব্যতিক্রম। অভিবাসন ইস্যুতে রাজনৈতিক ফায়দা লুটছেন তিনি।’

কাগজপত্রবিহীন অভিবাসীদের ধরতে ২৩ জুন দেশজুড়ে চিরুনী অভিযান শুরু করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা স্থগিত করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু স্থগিতাদেশের মধ্যেই বাংলাদেশি আহমেদ হোসেনের বহিষ্কার বিস্মিত সবাই। বহিষ্কারাদেশ নিয়ে আদালতে হাজিরা দিতে গেলে গত ১৮ জুন আইস-এর হাতে ধরা পড়েন তিনি।

আর এস/  ২৭ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে