Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৫-২০১৯

ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর সন্ধান পেল বিজ্ঞানীরা!

ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর সন্ধান পেল বিজ্ঞানীরা!

ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর জীবাশ্ম উদ্ধার করেছেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। ইতালির সান গিউলিয়ানা লেকের পাশ থেকে বিশালাকার একটি জীবাশ্ম উদ্ধার করা হয়েছে। জীবাশ্মটি একটি নীল তিমির বলে জানানো হয়েছে। 

জীবাশ্মের কংকাল পরীক্ষা নিরীক্ষার পর বিজ্ঞানীদের অনুমান, এই প্রাণী দৈর্ঘ্যে ৮৫ ফুট ছিল, যার ওজন ছিল ১৩০ থেকে ১৫০ টন। অর্থাৎ এই নীল তিমিটি ২১টি আফ্রিকান হাতি এবং ২৫টি এশিয়ান হাতির সমান এবং প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো।

এখনও পর্যন্ত যতগুলো জীবাশ্মের সন্ধান মিলেছে তার মধ্যে এটাই সবচেয়ে বড়। এমনকি বর্তমানে যেসব নীল তিমি দেখা যায়, তারাও এর কাছে শিশু সমতূল্য।

কয়েক বছর আগে ইতালির ওই লেকের ধারে চাষাবাদের সময় প্রথমে একটি বড় একটি মেরুদণ্ডের হাড় দেখতে পান এক কৃষক। এরপর খবর পেয়ে ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তার দলের সদস্যদের নিয়ে সেটি উদ্ধার করেন।এর সম্পূর্ণ কংকাল খুঁড়ে বের করতে প্রত্নতত্ত্ববিদদের সময় লেগেছে ২ বছর। 

বিজ্ঞানীদের ধারণা ‘আইস এজ’ এর কারণে নীল তিমিটির জীবাশ্ম এই স্থানে এসেছে। আজ থেকে প্রায় ২০ লাখ ৬০ হাজার বছর পূর্বে আইস এজের শুরু এবং ১১ হাজার ৭০০ বছর আগ পর্যন্ত এটি স্থায়ী ছিল।

ওই সময় বেশির ভাগ জলরাশি বরফে পরিণত হয়ে গিয়েছিল। ফলে সমুদ্রের জলস্তর কমে যাওয়ার কারণে যে তিমিগুলো মারা গিয়েছিল।

এইচ/২২:২৬/২৫ জুন

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে