Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৫-২০১৯

ইসলাম অবমাননার অভিযোগে ‘পাবজি’ গেমকে হারাম ঘোষণা

ইসলাম অবমাননার অভিযোগে ‘পাবজি’ গেমকে হারাম ঘোষণা

তরুণ প্রজন্মের কাছে কম সময়ে বিপুল জনপ্রিয়তা পাওয়া অনলাইন গেম নিয়ে ইন্দোনেশিয়ায় শুরু হয়েছে ব্যাপক বিতর্ক। ‘পাবজি’ ইসলাম অবমাননা করে এবং খেলোয়াড়দের সহিংস করে তোলে এমন অভিযোগ এনে গেমটি ‘হারাম’ বলে ফতোয়া জারি করা হয়েছে।

বুধবার ইন্দোনেশিয়ার আঁচেহ প্রদেশের উলামা কাউন্সিল এমন ফতোয়া জারি করেন। গেমটি নিষিদ্ধ করার জন্য তারা স্থানীয় সরকারকেও আবেদন জানিয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এই ফতোয়া অন্য কয়েকটি গেমের ওপরও জারি করা হয়েছে। তবে সেগুলোর নাম প্রকাশ করেনি উলামা কাউন্সিল।

আচেঁহ উলামা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান ফয়সাল আলী বলেন, ‘আমাদের ফতোয়াতে বলা হয়েছে, পাবজি ও এ ধরনের গেম হারাম। কারণ, এগুলো সহিংসতা ছড়ায় এবং মানুষের আচরণে পরিবর্তন আনে। ’

তিনি আরও বলেন, ‘এটি (পাবজি) ইসলামকে অবমাননা করে। আমরা দেখেছি শিশু, এমনকি প্রাপ্তবয়স্করাও এই গেমটির প্রতি আসক্ত হয়ে পড়ছে এবং তারা এটা তাদের মোবাইল ফোনে সর্বত্র খেলছে। বিষয়টি আশঙ্কাজনক হয়ে পড়ছে।

মুসলিমপ্রধান দেশ ইন্দোনেশিয়ায় একমাত্র আঁচেহ প্রদেশে ইসলামি শরীয়া আইন কার্যকর আছে।এর আগে ইরাক, নেপাল ও ভারতের গুজরাট রাজ্যে বাস্তব জীবনে সহিংসতার আশঙ্কায় গেমটি নিষিদ্ধ করা হয়েছে।প্রসঙ্গত, পাবজি গেম খেলতে গিয়ে ভারতে সম্প্রতি কয়েকজন অল্প বয়সী ছেলের মৃত্যু হয়েছে।

এইচ/১৯:৫৬/২৫ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে