Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৭ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৫-২০১৯

আ’লীগ এখন বণিক শ্রেণীদের দলে পরিণত হয়েছে

আ’লীগ এখন বণিক শ্রেণীদের দলে পরিণত হয়েছে

ঢাকা, ২৫ জুন - ৭০ পেরিয়ে ৭১ বছরে বাংলাদেশ আওয়ামী লীগ। শুরুতে যে আদর্শ ছিল দলটির, তা থেকে অনেকটাই বিচ্যুত হয়েছে বলে মনে করছেন একুশে পদক প্রাপ্ত শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক যতীন সরকার।
তিনি বলেন, আওয়ামী লীগ এখন আর গরীব মানুষের দল নয়, বণিক শ্রেণীদের দলে পরিণত হয়েছে।

হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শামসুল হকের নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়৷ ৭৫’র ১৫ আগস্ট কলঙ্কিত অধ্যায় পরবর্তী আওয়ামী লীগে অস্থিরতা বিরাজ করে। ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে দেশের স্বাধীনতায় নেতৃত্বদানকারী ক্ষমতাসীন দলটির হাল ধরেন বর্তমান সভাপতি শেখ হাসিনা৷ এরপর থেকে গেল ৩৮ বছর ধরে দলের সভাপতির দায়িত্বে আছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। যদি সময় হিসেব করা হয়, তাহলে দেখা যাবে এই দলটির অর্ধেকের বেশি সময় নেতৃত্ব দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক যতীন সরকার বলেন, আওয়ামী লীগ বাম ভাব ধারায় জন্মের শুরু থেকে রাজনীতি করে আসলেও কালের পরিক্রমায় তা অনেকটা যেন বর্তমানে অনুপস্থিত। আমরা এক সময় বাম রাজনীতি করেছি। আওয়মী লীগকেও দেখেছি, বাম ঘরনার। হঠাৎ করে আওয়ামী লীগ ধর্মীয় ভাবধারায় চালিত হচ্ছে। তবে আমার কাছে যা মনে হয়- রাজনীতিতে জয়ী হতেই আওয়ামী লীগ ধর্মকে কাছে টেনে আনছে। যা আওয়ামী লীগের রাজনৈতিক ইতিহাসের সাথে খুব একটা যায় না। কিন্তু বর্তমান বিশ্বে যা দেখছি, ধর্ম এখন রাজনীতে একটা ফ্যাক্টর হয়ে গেছে। সত্যি কথা বলতে কী, এজন্য আমাদের রাজনৈতিক সংস্কৃতিই দায়ী। কারণ যে কোন মূল্যে ক্ষমতায় যেতে হবে। ক্ষমতা ব্যতিত রাজনীতি নয়! আগে রাজনীতি ছিল মানব সেবা, এখন এটা হয়ে গেছে ক্ষমতা কেন্দ্রিক আধার এবং কর্তৃত্ববাদী মানসিকতা। আমাকে যেনতেন উপয়ায়ে ক্ষমতায় যেতে হবে। নয়তো আমার অস্তিত্ব থাকবে না। এই মানসিকতা দূর না হলে, রাজনীতি যে জনগণের সেবার জন্য, তা এক সময় তুচ্ছ হয়ে যাবে।

যতীন সরকার বলেন, আমরা বাম ঘরনার রাজনীতি করলেও আওয়ামী লীগের প্রতি আমাদের এক ধরনের দুর্বলতা রয়ে গেছে। এটা বলতে পারেন, জীবনের প্রথম প্রেম। কিন্তু ভোটের রাজনীতি আজ সব কিছু শেষ করে দিচ্ছে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ এখন ব্যবসা নির্ভর দল হয়ে যাচ্ছে। আমি প্রায় একটা কথা বলে থাকি, ব্যবসায়ীরা রাজনীতিতে এসেছে তাদের ব্যবসাকে আরও বড় করতে, জনগণের সেবার জন্য নয়। মূলত কিছু অনৈতিক সুবিধা নিতে তারা আওয়ামী লীগের মত ঐতিহ্যবাহী রাজনৈতিক দলে যোগ দিয়েছেন। আওয়ামী লীগের আদর্শ তারা লালন করে কী না তা নিয়েও আমার যথেষ্ট সন্দেহ রয়েছে?

সুত্র : বিডি২৪লাইভ
এন এ/ ২৫ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে