Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৩-২০১৯

কিমকে চমৎকার চিঠি দিয়েছেন ট্রাম্প

কিমকে চমৎকার চিঠি দিয়েছেন ট্রাম্প

পিয়ং ইয়াং, ২৩ জুন- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি ব্যক্তিগত চিঠি পেয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ওই চিঠিকে চমৎকার বলে উল্লেখ করেছেন কিম জং উন। ওই চিঠির আকর্ষণীয় বিষয়বস্তু নিয়ে গভীরভাবে ভাবছেন বলেও জানিয়েছেন কিম।

একই সঙ্গে ট্রাম্পের অসাধারণ সাহসেরও প্রশংসাও করেছেন তিনি। চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন যে, কিমের কাছ থেকে একটি সুন্দর চিঠি পেয়েছেন তিনি।

তবে ট্রাম্পের চিঠি কখন এবং কীভাবে কিমের কাছে পৌঁছানো হয়েছে, তা পরিষ্কার নয়। গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এবং কিমের বৈঠকটি কোন সমঝোতা ছাড়াই শেষ হয়ে যায়। এরপর থেকেই দুই দেশের মধ্যে আলোচনা স্থগিত হয়ে আছে।

ট্রাম্প এবং কিমের ওই ব্যর্থ বৈঠকের পর দু'জনের চিঠি আদান-প্রদানের বিষয়টি দু'দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে সবচেয়ে বড় অগ্রগতি বলে মনে করা হচ্ছে। তারা দু'জনে বেশ কয়েকটি চিঠি আদান-প্রদান করেছেন।

এই সময়ে চিঠি পাঠানোর বিষয়টিও বেশ গুরুত্বপূর্ণ। কারণ সামনের সপ্তাহেই সিওলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইনের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের দাবি, উত্তর কোরিয়াকে তাদের পারমাণবিক কর্মসূচী ত্যাগ করতে হবে। তবে উত্তর কোরিয়ার দাবি, আগে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

গত কয়েক মাসে বেশ কয়েকবার কিম জং উনের বিষয়ে আন্তরিক মনোভাব দেখিয়েছেন ট্রাম্প। এ মাসের শুরুর দিকে তিনি বলেন, উত্তর কোরিয়ায় কিমের নেতৃত্বের বিষয়টি বিশেষভাবে অর্থবহ।

গত মে মাসে জাপান সফরের সময় কিম জং উনকে খুব চালাক একজন ব্যক্তি বলে উল্লেখ করেছিলেন ট্রাম্প। একই সঙ্গে উত্তর কোরিয়া থেকে অনেক ভালো কিছু আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আর/০৮:১৪/২৩ জুন

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে