Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৫ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২২-২০১৯

‘জয় বাংলা’ বিতর্কে সোরগোল পশ্চিমবঙ্গ

দীপক দেবনাথ


‘জয় বাংলা’ বিতর্কে সোরগোল পশ্চিমবঙ্গ

কলকাতা, ২২ জুন- বিজেপির দেওয়া ‘জয় শ্রী রাম’ স্লোগানকে কেন্দ্র করে পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মেজাজ হারানোর কথা সকলেই জানেন। নিজের যাত্রাপথে এই স্লোগানকারীদের উদ্দেশ্যে কটু কথাও বলেছিলেন মমতা। আর মমতা যত রুষ্ট হয়েছে ততই ঝাঁজ বেড়েছে ‘জয় শ্রী রাম’ স্লোগানের। যদিও দিদি ফেসবুকে বলেছেন এই স্লোগানে তার কোন আপত্তি নেই, তবে ধর্ম ও রাজনীতিতে মিশিয়ে যেভাবে অশান্তি পাকাচ্ছে তা নিয়ে তার আপত্তি রয়েছে।

বিজেপির ‘জয় শ্রী রাম’ স্লোগানের জায়গায় দলীয় কর্মীদের ‘জয় বাংলা,’ ও ‘জয় হিন্দ’ স্লোগান দেওয়ার নির্দেশ দিয়েছেন মমতা ব্যনার্জি। দিদির সেই নির্দেশ মেনে দলের ছোট-বড় নেতা থেকে শুরু করে দলীয় কর্মী-সমর্থকরা সেই স্লোগান দিচ্ছেন। আর সেই ‘জয় বাংলা’ স্লোগান নিয়ে এখন বিতর্ক তুঙ্গে। সাধারণ মানুষ থেকে বিরোধী রাজনৈতিক দল-অনেকেই এই স্লোগানকে প্রতিবেশী বাংলাদেশের স্লোগান বলেও মন্তব্য করেছেন।

ফেসবুকে ‘জয় বাংলা’ স্লোগান নিয়ে ভারতের মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় দাবি করেন ‘জয় বাংলা স্লোগান জড়িয়ে রয়েছে বাংলাদেশের সাথে। বাঙালিরা যে কেউ এই স্লোগান দিতে পারেন। এই স্লোগান কারও নিজস্ব নয়; এমন একটা প্রচার করা হচ্ছে। কিন্তু আসল ঘটনা বোধ হয় তা নয়। এই স্লোগান ইচ্ছাকৃত দেশদ্রোহিতা। এর ফলে প্রতারিত হচ্ছে জাতীয়তাবাদ।’ দুই দিন আগেই সংসদে শপথ নিতে গিয়ে তৃণমূলের কাকলি ঘোষ দস্তিদারসহ সাংসদরা যেভাবে ‘জয় বাংলা’ স্লোগান দিয়েছিলেন সেই প্রশ্ন তুলেই তথাগতের এই মন্তব্য।

ফেসবুকে তথাগত রায়ের এই মন্তব্যের পাল্টা জবাবে তৃণমূলের এক শীর্ষ নেতা বলেছেন তথাগত রায় নিজের রাজ্য নিয়ে মোটেও গর্ববোধ করেন না। পাঞ্জাব ভারতেও আছে পাকিস্তানেও আছে। তবে কি ভারতে থেকে ‘জয় পাঞ্জাব’ বলা যাবে না? তৃণমূলের তরফ থেকে আরও বলা হয়েছে ‘বিধানসভায় পাশ হওয়া পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নতুন নাম ‘বাংলা’। তবে ‘জয় বাংলা’ বললে অসুবিধা কোথায়?

‘জয় বাংলা’ স্লোগানের সাথে বাংলাদেশের নাম জড়িয়ে যাওয়া নিয়ে বিতর্ক ওঠায় মমতা ব্যনার্জিও মুখ খুলেছেন। শুক্রবার কলকাতায় তৃণমূল ভবনে নদীয়া জেলার তৃণমূল নেতৃত্বের সাথে বৈঠকে তিনি বলেন ‘জয় বাংলা’ কেন বলা যাবে না? এটা আমরা বলব। বাংলাদেশ বলতে পারলে, আমরা বলতে পারব না কেন?

এটা তো কাজি নজরুল ইসলামের লেখা স্লোগান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বহু আগেই নজরুল তার লেখায় এই শব্দগুলো ব্যবহার করেছিলেন।’ মমতা আরও বলেন ‘রাজ্যের নাম ‘বাংলা’ হোক। আমরা এই প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়েছি। বাংলা নামকরণ হলে আরও বেশি ‘জয় বাংলা’ বলতে পারব।’

আর/০৮:১৪/২২ জুন

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে