Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-২২-২০১৯

সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানকে আল্টিমেটাম দিল এফএটিএফ

সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানকে আল্টিমেটাম দিল এফএটিএফ

ইসলামাবাদ, ২২ জুন- সন্ত্রাসবাদ দমনে যথাযথ ব্যবস্থা নিতে পাকিস্তানকে আল্টিমেটাম দিল দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স বা এফএটিএফ। আগামী অক্টোবরের মধ্যে জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে কর্মপরিকল্পনা তৈরি করতে বলেছে সংস্থাটি। অন্যথায় দেশটিকে ‘কালো তালিকায়’ অন্তর্ভুক্ত করা হবে।

কূটনৈতিক মহল বলছে, এমন হুঁশিয়ারির পরও পাকিস্তান যদি সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে না পারলে কালো তালিকাভুক্ত হবে ইসলামাবাদ। আর সেটা হলে আর্থিক দিক থেকে বড় ধরনের ধাক্কা পাবে ইমরান খানের সরকার।

সন্ত্রাসী গোষ্ঠীগুলির অর্থের জোগানসহ আর্থিক জালিয়াতি কিংবা দুর্নীতির মতো বিষয়ে নজরদারি ও তদারকি করে এফএটিএফ। সংস্থাটির মোট সদস্য দেশ ৩৭টি। চীন সবসময় পাকিস্তানের পাশে থাকলেও, এফএটিএফের দেয়া হুঁশিয়ারির বিরোধিতা করেনি।

এফএটিএফ স্পষ্ট জানিয়ে দিয়েছে, হাফিজ সাঈদ, মাসুদ আজহারের মতো জাতিসংঘের সন্ত্রাসী তালিকাভূক্তদের বিরুদ্ধে পাকিস্তান এখনো কোনও মামলা দায়ের করেনি। পাকিস্তান অবশ্য দাবি করে, লস্কর-ই-তৈয়বা, জামায়াত-উদ-দাওয়া, জইশ-ই-মোহাম্মদ, ফালাহ-ই-ইনসানিয়াত এর মতো জঙ্গি সংগঠনগুলোর প্রায় ৭০০ সম্পত্তি বাজেয়াপ্ত করেছে তারা।

কালো তালিকাভুক্ত হলে ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড (আইএমএফ) বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মতো সংস্থার কাছ থেকে আর্থিক সাহায্য পাওয়া প্রায় বন্ধ হয়ে যাবে পাকিস্তানের। মুডিজ, স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস, ফিচ এর মতো ক্রেডিট রেটিং সংস্থাগুলির বিচারে খারাপ রেটিং উঠে আসবে। যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বে দেশটির আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বাণিজ্যে।

সূত্র: জাগো নিউজ২৪
আর এস/  ২২ জুন

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে