Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২১-২০১৯

ড্রোনের সঙ্গে পি-৮ বিমানও ভূপাতিত করতে পারত ইরান

ড্রোনের সঙ্গে পি-৮ বিমানও ভূপাতিত করতে পারত ইরান

তেহরান, ২১ জুন- ইরানের সামরিক বাহিনীর একজন জ্যেষ্ঠ কমান্ডার বলেছেন, তারা মার্কিন নৌবাহিনীর একটি সামরিক বিমান ভূপাতিত করতে পারতো। যুক্তরাষ্ট্রের ওই বিমানটিতে দেশটির নৌবাহিনীর ৩৫ জন সদস্য ছিল। কিন্তু ট্রাম্প প্রশাসনকে হুঁশিয়ার করতে তারা শুধু মার্কিন গুপ্তচর ড্রোনটিকেই ভূপাতিত করেছে।

ইরানের ওই কমান্ডারের নাম আলী হাজিজাদেহ। ইরানের রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) আকাশ প্রতিরক্ষা বিভাগের ওই কমান্ডার শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘ভূপাতিত করা মার্কিন ওই ড্রোনের সঙ্গে সেখানে তাদের নৌবাহিনীর ৩৫ সদস্যসহ পি-৮ নামের একটি সামরিক বিমানও ছিল।’

তিনি আরও জানান, ‘মার্কিন ওই বিমানটিও আমাদের আকাশসীমা অতিক্রম করেছিল। আমরা সেটাকে ভূপাতিত করতে পারতাম। কিন্তু আমরা সেটা করিনি, কারণ আমরা আমেরিকান ড্রোন ভূপাতিত করে যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসী বাহিনী’কে হুঁশিয়ার করতে চেয়েছি মাত্র।’

গত বৃহস্পতিবার ইরান যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোন ভূপাতিত করার পর ওয়াশিংটন-তেহরানের মধ্যে চলা উত্তেজনা যুদ্ধাবস্থার দিকে ধাবিত হচ্ছে। ইরান দাবি করছে মার্কিন ওই গুপ্তচর ড্রোন ইরানের আকাশসীমায় ঢুকে পড়ায় তারা সেটি ভূপাতিত করে। কিন্তু যুক্তরাষ্ট্রের দাবি, ড্রোনটি ছিল আন্তর্জাতিক আকাশসীমায়।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য তিনি তার মত পাল্টান। ইরানও হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যদি যুক্তরাষ্ট্র হামলা করে তাহলে সমুচিত জবাব দিতে প্রস্তুত আছে তেহরান।

ইরান যুক্তরাষ্ট্রের যে গুপ্তচর ড্রোনটি ভূপাতিত করে তার ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছে আজ শুক্রবার। গতকাল বৃহস্পতিবার ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের পর ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) যুক্তরাষ্ট্রের চালকহীন ড্রোন আরকিউ-৪ ভূপাতিত করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ইরানের সঙ্গে ছয় জাতির করা পরমাণু চুক্তি থেকে নিজের দেশকে প্রত্যাহার করে নেন। এরপর থেকেই ট্রাম্প প্রশাসন তেহরানের বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপ করতে শুরু করে। যার কারণে দুই দেশের মধ্যে বাড়তেই থাকে। এ ছাড়া গত দুই মাসে দুবার মধ্যপ্রাচ্যে তেলের ট্যাংকারে হামলায় ইরান সংশ্লিষ্ট বলে দাবি করার পর সেই উত্তেজনার পারদ চরমে ওঠে।

সূত্র: জাগো নিউজ২৪
এনইউ / ২১ জুন

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে