Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৫ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২১-২০১৯

বিশ্বের বিভিন্ন দেশে টিকার ওপর মানুষের আস্থা কমছে কেন?

বিশ্বের বিভিন্ন দেশে টিকার ওপর মানুষের আস্থা কমছে কেন?

বিশ্বের বিভিন্ন দেশে টিকার ওপর মানুষের আস্থা কমছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মানুষের আস্থা কমার কারণে প্রতিরোধযোগ্য রোগের বিরুদ্ধে লড়াই পিছিয়ে যেতে বসেছে।

টিকার ওপরে মানুষের মনোভাব কেমন জানতে বিশ্বের ১৪০টি দেশের এক লাখ চল্লিশ হাজার মানুষের ওপর একটি জরিপ চালানো হয়।

জরিপটি চালায় যুক্তরাজ্যের একটি গবেষণা প্রতিষ্ঠান ওয়েলকাম ট্রাস্ট। জরিপে দেখা গেছে, অনেক অঞ্চলে মানুষের টিকার ওপর আস্থা নেই বললেই চলে। খবর-বিবিসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে দশটি বিষয়কে বিশ্বের স্বাস্থ্য খাতের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করছেন, তার মধ্যে একটি হচ্ছে টিকা দেয়ার ব্যাপারে মানুষের দ্বিধা-দ্বন্দ্ব।

টিকা কেন গুরুত্বপূর্ণ

হামসহ বিভিন্ন মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে টিকা সবচেয়ে ভালো সুরক্ষা। এর অনেক বৈজ্ঞানিক প্রমাণ আছে।

হাম খুবই মারাত্মক রোগ

বিশ্বে কয়েকশো কোটি মানুষকে সুরক্ষা দিচ্ছে টিকা। টিকার মাধ্যমে গুটি বসন্ত ও পোলিওর মতো রোগসহ আরও অনেক রোগ এখন নির্মূলের পথে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বিশেষজ্ঞ ড. অ্যান লিন্ডস্ট্রান্ড বলছেন, টিকা নেয়ার বিষয়ে বর্তমান পরিস্থিতি খুবই উদ্বেগজনক। টিকা দিয়ে অনেক রোগ প্রতিরোধ করা গেলেও বর্তমানে দ্বিধা-দ্বন্দ্বের কারণে রোগ প্রতিরোধের ক্ষেত্রে বাধা হয়ে দাড়িয়েঁছে।

হাম ফিরে আসছে

বিশ্বের প্রায় সব অঞ্চলেই নতুন করে হাম রোগের বিস্তার দেখা যাচ্ছে। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে এর সংক্রমণ ছিল ৩০ শতাংশ বেশি। যেসব দেশে হামপ্রায় নির্মূল হয়ে গিয়েছিল, যেখানে এখন আবার প্রাদুর্ভাব দেখা যাচ্ছে।

টিকার ব্যাপারে আস্থা কোথায় কম?

টিকা দেয়া কতটা নিরাপদ তা নিয়ে সবচেয়ে বেশি অনিশ্চিয়তা কিন্তু বিশ্বের সবচেয়ে বেশি আয়ের কিছু অঞ্চলে।

যেমন- ফ্রান্সে ইউরোপের আরও কয়েকটি দেশের মতো প্রতি তিন জনে একজন মনে করে টিকা দেয়া নিরাপদ নয়। ফলে সেখানে হামের প্রকোপ বাড়ছে। প্রতিবেশী ইতালিতে ৭৬ শতাংশ মনে করে টিকা দেয়া নিরাপদ।

এছাড়া যুক্তরাষ্ট্রেও হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ২৬টি অঙ্গরাজ্যে ৯৮০টি হামের সংক্রমণ ধরা পড়েছে।

টিকা দেয়ার ব্যাপারে আস্থার অভাব আছে কিছু দেশে

যেমন পশ্চিম ইউরোপে টিকা দেয়া নিরাপদ মনে করে ৫৯ শতাংশ মানুষ। অন্যদিকে পূর্ব ইউরোপে ৫০ শতাংশ।

টিকার ব্যাপারে আস্থা কোন দেশে বেশি

স্বল্প আয়ের অঞ্চলগুলিতে বেশিরভাগ মানুষই টিকার ওপর আস্থা রাখে। এক্ষেত্রে সবচেয়ে ওপরে দক্ষিণ এশিয়া। সেখানে ৯৫ শতাংশ মানুষই একমত যে টিকা দেয়া নিরাপদ। এরপরই আছে পূর্ব আফ্রিকা। সেখানে টিকায় আস্থার হার ৯২ শতাংশ।

টিকার ব্যাপারে আস্থা এবং এর কার্যকারিতায় ভরসা রাখেন বাংলাদেশ এবং রুয়ান্ডার প্রায় সব মানুষ। সেখানে নানা রকমের চ্যালেঞ্জ সত্ত্বেও টিকাদানের হারে দারুণ সাফল্য পাওয়া গেছে।

টিকা নিয়ে কেন মানুষ সন্দিহান

জরিপে দেখা গেছে, বিজ্ঞানী, ডাক্তার এবং নার্সদের ওপর যাদের আস্থা বেশি তারা টিকা দিয়ে থাকেন। অন্যদিকে যারা বিজ্ঞান, চিকিৎসা বা স্বাস্থ্য সম্পর্কিত তথ্যের খোঁজ-খবর নিয়েছেন বেশি, তারা টিকা অবিশ্বাস করেন।

এইচ/২০:০৫/ ২১ জুন

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে