Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৭ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২০-২০১৯

মওদুদকে নিয়ে যা বললেন অসীম কুমার উকিল

শিমুল বারী


মওদুদকে নিয়ে যা বললেন অসীম কুমার উকিল

ঢাকা, ২০ জুন - দেশের ঘটন-অঘটনের পুরোধা ব্যক্তি হলেন মওদুদ আহমেদ। উনার মত এত বড় ব্যারিস্টার বেগম জিয়াকে আইনের মাধ্যমে ছাড়াতে পারছেন না? আমি স্পষ্ট ভাষায় বলতে পারি আইনের কাছে সকলে সমান, কে বড় কে ছোট, তা মুখ্য নয়। অপরাধই মুখ্য। সরকার বেগম জিয়ার বিচারে কোন ধরনের হস্তক্ষেপ করছে না, শুধুমাত্র রাজনৈতিক কারণে বিএনপি আওয়ামী লীগের ওপর দোষারোপ করছে বলে জানান আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল।

সম্প্রতি দেশের একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

সরকার বিএনপি নেত্রীর বিরুদ্ধে মামলা দেয়নি উল্লেখ করে বলেন, এটা ১/১১ তত্ত্বাবধায়ক সরকারের আমলের দায়ের করা মামলা, তাদের (বিএনপি) বাঘা-বাঘা আইনজীবীরা মামলা পরিচালনা করেও বেগম জিয়াকে মুক্ত করতে পাচ্ছেন না। এ থেকে স্পষ্ট বুঝা যায়, মামালায় মেরিট রয়েছে। যদিও এটা আদালতের বিষয়, এনিয়ে কথা না বলাই ভালো। তবে আদালত কাকে জামিন দিবেন আর কাকে দিবেন না, সেটা সম্পূর্ণ আদালতের এখতিয়ার। সরকারের কোন কিছু করার নেই। অযথা সরকারের ওপর বিএনপি দোষারোপ করছে, শুধু মাত্র রাজনৈতিক কারণে। সরকার আদলতের উপর কখনও হস্তক্ষেপ করেনি এবং ভবিষ্যতেও করবে না। আওয়ামী লীগের উপর দোষারোপ করা বিএনপির রাজনৈতিক দৈন্যতা ছাড়া অন্য কিছু নয়।

অসীম কুমার উকিল বলেন, রাজনীতিতে উদারতার ও পরমতসহিষ্ণুতা ছাড়া কখনও এগিয়ে যাওয়া সম্ভব নয়, কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল, বিএনপি-জামায়াত রাজনীতিতে সন্ত্রাস ও জঙ্গীবাদের মত বিষবাষ্প বাংলাদেশের প্রতিটি জায়গায় খুব সুচারু ভাবে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে। বিশেষ করে ২১ আগস্ট গ্রেনেড হামলা সম্পূর্ণ প্যারালাল সরকার পরিচালনার কেন্দ্রস্থল হাওয়া ভবন। তারেক-বাবরদের ইন্ধনে মুক্তিযু্দ্ধের স্বপক্ষের শক্তি আওয়মী লীগকে চিরতরে নিঃশ্বেস করে দিতে চেয়েছে। সৌভাগ্যবান আমাদের নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও, জাতীয় নেত্রী আইভি রহামানসহ ২৪ জন নেতাকর্মী মারা যান। এরপর থেকেই রাজনীতিতে অবক্ষয়ের মাত্রা বহুগুণ বেড়ে গেছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বাঙ্গালীর জীবনে একটি কলঙ্কিত দিন হচ্ছে ১৫ আগস্ট, জাতির জনককে স্বপরিবারে নির্মম ভাবে হত্যা করা হয়েছে। ঐ দিনে যদি সত্যিই বেগম জিয়ার জন্মদিন হয়? যদিও প্রশ্ন তারা নিজেরাই সৃষ্টি করেছে, বিভিন্ন জন্ম তারিখ তৈরি করে, তারপরও ধরে নিলাম বেগম জিয়ার জন্মদিন। সমস্য কোথায় ধানমণ্ডি ৩২ জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান করে বিকেলে কেক কাটেন, কেউ তো মানা করেনি। যেহেতু জাতির নেতৃত্বদানকারী হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালীর স্বপরিবসহ হত্যা করা হয়েছে, অতএব এই টুকু ছাড় দিলে বিএনপির বরং রাজনীতিতে মঙ্গলই হবে।

এ সময় তিনি আরও বলেন, বিএনপি জামায়াতকে তাদের জোট থেকে বের করে দিলে আমি নিশ্চিত রাজনৈতিক ভাবে জামায়াতের অস্তিত্ব বাংলাদেশে আর খুঁজে পাওয়া যাবে না। বিএনপি মুক্তযুদ্ধের দল বলে নিজেদের পরিচয় দেয় সত্য, কিন্তু রাজনৈতিক ভাবে স্বাধীনতার বিরোধী শক্তিকে নিয়েই রাজনীতি করে যাচ্ছে। এটা তাদের দ্বিমুখী আচরণ ব্যতিত অন্য কিছু নয় বলে জানান আওয়ামী লীগের এই নেতা। রাজনীতিতে জামায়াতকে নিয়ে বিএনপির এই ঐক্য তাদের দলের অনেকেই পছন্দ করে না বলেও জানান তিনি। জামায়াতকে সঙ্গে নিয়ে বিএনপি কখনও জাতীয় ঐক্য তৈরি করতে পারবে না। রাজনীতিতে স্বাধীনতার পরাজিত শক্তির কোন স্থান হতে পারে না।

সুত্র : বিডি২৪লাইভ
এন এ/ ২০ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে