Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১৮-২০১৯

১৬ দফা দাবিতে বুয়েট শিক্ষার্থীদের সড়ক অবরোধ

১৬ দফা দাবিতে বুয়েট শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ঢাকা, ১৮ জুন- নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম, আবাসিক হলের অবকাঠামো উন্নয়ন, ক্যাম্পাসের প্রবেশমুখে সুদৃশ্য তোরণ নির্মাণসহ ১৬ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।  

মঙ্গলবার টানা চতুর্থ দিনের মতো বিক্ষোভ, সমাবেশ ও রাস্তা অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

দাবি আদায়ে এর আগে বুয়েট প্রশাসনকে তিন দিনের আলটিমেটাম দিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছিলেন আন্দোলনকারীরা। শিক্ষার্থীরা জানান, তিন দিন পেরিয়ে গেলেও কোনো উদ্যোগ নেয়নি প্রশাসন। তারা একাধিকবার উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি দেখা করেননি। এমতাবস্থায় চতুর্থ দিনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন বুয়েটের বিভিন্ন বিভাগের কয়েকশ' শিক্ষার্থী।

১৬ দফা দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ শিক্ষকদের নিয়ে কমিটি গঠন ও ডিজাইনের জন্য ছাত্রছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিস প্রদান; বিতর্কিত নতুন ডিএসডব্লিউ (ছাত্রকল্যাণ পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডব্লিউ নিয়োগ; ছাত্রী হলের নাম 'সাবেকুন নাহার সনি হল' নামকরণ; শিক্ষার্থীদের ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লিমেন্ট পুনর্বহাল; ভিসি অফিসে আটকে পড়া বিভিন্ন আবাসিক হলের অবকাঠামোগত কাজ সম্পাদন; 'সিয়াম-সাইফ' নামে সুইমিংপুল কমপেল্গপ স্থাপনে ভিসির স্বাক্ষরসহ নোটিস; নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ শুরু করা; নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু; বুয়েটের যাবতীয় লেনদেনে ডিজিটাল পদ্ধতি চালু; নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ ও যতগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ উপাচার্যের উপস্থিতিতে লাগানো; গবেষণায় বরাদ্দ বৃদ্ধি; প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদান; ওয়াইফাই আধুনিকায়ন; ব্যায়ামাগার আধুনিকায়ন; বুয়েট মাঠের উন্নয়ন ও পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু করা।

বুয়েট সূত্র জানায়, মঙ্গলবার সকাল ১১টায় শহীদ মিনারের পাদদেশে জড়ো হয়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে দাবি আদায়ে ক্যাম্পাসে মিছিল করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের শহীদ মিনারে এসে শেষ হয়। মিছিল শেষে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্রায় তিন ঘণ্টা সড়ক অবরোধ করে সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশ শেষে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে দিনের আন্দোলন স্থগিত করেন তারা। বুধবার ফের অবস্থান কর্মসূচি করার কথা রয়েছে।

বিক্ষোভের বিষয়ে যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী হাসান সরোয়ার সৈকত বলেন, দাবির বিষয়ে প্রশাসনকে অবহিত করলেও তারা গুরুত্ব দিচ্ছে না। আলটিমেটাম দিলেও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্লাস-পরীক্ষায় ফিরব না। মৌখিক আশ্বাস নয়, দাবির বাস্তবায়ন চাই আমরা।

তবে দাবির বিষয়ে প্রশাসন কী পদক্ষেপ নিচ্ছে তা জানতে বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামকে মোবাইল ফোরে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

সূত্র: সমকাল
এনইউ / ১৮ জুন

 

 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে