Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৮-২০১৯

এক লাফে ‌‘পাঁচে’ বাংলাদেশ

সাইফুল ইসলাম রিয়াদ


এক লাফে ‌‘পাঁচে’ বাংলাদেশ

লন্ডন, ১৮ জুন- ইশ, শ্রীলঙ্কার বিপক্ষে যদি বৃষ্টি না আসতো! নিউজিল্যান্ডের বিপক্ষে যদি আরও ২৫-৩০ রান করতে পারতাম! বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা হয়তো আফসোস করছেন, আর কপাল চাপরাচ্ছেন। এই দুই দলের বিপক্ষে যদি অধিনায়কের ভাবনা অনুযায়ী হতো বাংলাদেশ স্বাগতিক ইংল্যান্ডের উপরেই অবস্থান করতো। প্রকৃতির লীলা খেলার কাছে আফসোস করে কীইবা হবে। যা হওয়ার তা হয়ে গেছে। এখন সামনে এগোনোর পালা।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আক্ষেপের হার। তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বিব্রতকর হারে দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশ শিবির। তার মধ্যে বাতিল হয় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ। দ্বীপরাষ্ট্রটির বিপক্ষে বাংলাদেশ নিশ্চিত পয়েন্ট ধরে রেখেছিল! এতে আরও বিপর্যস্ত হয়ে পড়েন মাশরাফীরা।

দরকার ছিল একটি জয়ের। এই একটি জয়ই বদলে দিতে পারে সব। গতকাল সোমবার টনটনে ক্যারিবীয়দের সঙ্গে জয় পাল্টেও দিয়েছে সব! নানা আলোচনা-সমালোচনা, কত জল্পনা-কল্পনা সব ধুলোয় নিঃশেষ হয়ে গেছে একটি মাত্র জয়ে। এই জয়ে বাংলাদেশ পয়েন্ট টেবিলে আট নম্বর থেকে এক লাফে উঠে আসে পাঁচ নম্বরে। বাংলাদেশের সামনে আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া।

পাঁচ ম্যাচে দুই জয় ও এক হারে বাংলাদেশের পয়েন্ট পাঁচ। টাইগাররা একটি পয়েন্ট পেয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাতিল হওয়া ম্যাচটি থেকে। এই ম্যাচটি যদি হতো পয়েন্ট টেবিলে মাশরাফীদের অবস্থান আরও উঁচুতে থাকতো। তবে সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে ক্যারিবীয়দের বিপক্ষে পাওয়া জয়ে বাংলাদেশ ফিরে এসেছে বিশ্বকাপের কক্ষপথে।

ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশ শুধু জয়ই পায়নি, ইতিহাসও সৃষ্টি করেছে। রান তাড়া করে (৩২১) বিশ্বকাপ ইতিহাসে টাইগারদের সবচেয়ে বড় জয়। বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করে জয়গুলোর মধ্যে এটি দ্বিতীয় জয়। টনটনে সাকিবের অপরাজিত সেঞ্চুরি (১২৪*) সঙ্গে লিটন দাসের ঝোড়ো হাফসেঞ্চুরিতে (৯৪*) ইতিহাস গড়তে পারে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে এখন আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তান। সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে তিনটি দলকে হারাতেই হবে। যদি দুটি ম্যাচ জেতে তাহলে জটিল সমীকরণের সামনে পড়তে হবে। সেক্ষেত্রে শেষ চারে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যাবে। তবে ক্রিকেট মাঠের খেলা, মাঠে সেরাটা দিতে পারলে বদলে যাবে কাগজ-কলমের সব হিসেব-নিকেশ।

বাংলাদেশের পরবর্তী খেলা চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। স্মিথ-ওয়ার্নারদের বিপক্ষে খেলতে নামার আগে সাকিবদের টনিক হিসেবে কাজ করবে ক্যারিবীয়দের পক্ষে পাওয়া এই জয়। আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন অস্ট্রলিয়ার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। সাকিব-লিটনরা এমন ফর্ম ধরে রাখতে পারলে অজিদের হারানোও অসম্ভব কিছু হবে না!

আর/০৮:১৪/১৮ জুন

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে