Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৭-২০১৯

ফখরুল-মওদুদ তর্ক-বিতর্ক

ফখরুল-মওদুদ তর্ক-বিতর্ক

ঢাকা, ১৭ জুন- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির এমপিদের শপথ গ্রহণের বিষয় নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের মধ্যে তর্ক-বিতর্ক হয়েছে। গত শনিবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এ ঘটনা ঘটে।

জানা যায়, বৈঠকের শুরুতে ব্যারিস্টার মওদুদ সাম্প্রতিক ইস্যু নিয়ে আলোচনার সূত্রপাত করেন। তিনি প্রশ্ন তুলে বলেন, নির্বাচনের পর ফল প্রত্যাখ্যান করা হল; সংসদে যাব না বলে জাতিকে জানানো হল; তাহলে একটি অবৈধ সংসদে বিএনপির চার এমপি কার সিদ্ধান্তে শপথ নিলেন।

সরাসরি মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে মওদুদ আহমদ বলেন, আপনি এমপি হয়েও কার সিদ্ধান্তে শপথ নিলেন না? আর সংরক্ষিত নারী আসনে প্রার্থী বাছাই এবং বগুড়া-৬ আসনে উপনির্বাচনে দলীয় প্রার্থী নির্ধারণে বিএনপির স্থায়ী কমিটিকে কেন অবগত করা হলো না? এরফলে কি স্থায়ী কমিটিকে অপমান করা হয়নি? আপনি কার ব্যাগ ক্যারি করতে এ সিদ্ধান্ত নিলেন- বলেও ফখরুলের কাছে প্রশ্ন রাখেন তিনি।

মওদুদ আহমদের কথা শুনে ক্ষুদ্ধ হয়ে মির্জা ফখরুল বলেন, হোয়াট ডু ইউ মিন? এসব বিএনপির হাইকমান্ডের সিদ্ধান্তেই হয়েছে। আর ব্যাগ ক্যারি করার অভ্যাস আমার নেই, আপনারই আছে। আপনি তো এরশাদের দল করেছেন এবং তার ব্যাগ ক্যারি করেছেন।

এসময় ফখরুল বলেন, এভাবে দায়িত্ব পালন সম্ভব নয়। আপনারা যদি মনে করেন, তাহলে দায়িত্ব ছেড়ে দেই?

গত শনিবার বিএনপির চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির বৈঠক এসব ঘটনা ঘটেছে। লন্ডন থেকে ওই বৈঠকে স্কাইপির মাধ্যমে অংশ নেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এসময় তিনি বিএনপির এই শীর্ষ দুই নেতার তর্ক-বিতর্ক শুনে বলেন, আপনারা সবাই ঐক্যবদ্ধ থাকুন।

বৈঠক সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদে যোগ দেওয়া ও না দেয়ার বিষয়ে দল ও জোটের সিদ্ধান্ত থাকার পরও একক সিদ্ধান্তে শপথ নেয়ার বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন তারেক রহমান। কৌলশগত কারণে সংসদে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এছাড়া দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ফের কর্মসূচি দেবে বিএনপি। তবে কোন ধরণের কর্মসূচি তা চূড়ান্ত হয়নি।

গত শনিবারে বৈঠক মূলতবি করা হয়ে। আগামী শনিবার ফের বৈঠক অনুষ্ঠিত হবে। স্থায়ী কমিটির বৈঠকের পর কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা ও তার জামিন বিষয়ে আইনজীবীদের সঙ্গে আইনি পরামর্শ করেন নেতারা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এইচ/২০:৪২/১৭ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে