Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩ আগস্ট, ২০২০ , ১৯ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১৭-২০১৯

ফের ৭০০ বছরের পুরনো মসজিদ চালু করল তুরস্ক

ফের ৭০০ বছরের পুরনো মসজিদ চালু করল তুরস্ক

আঙ্কারা, ১৭ জুন- দীর্ঘদিন বন্ধ থাকার পর বুলগেরিয়ায় উসমানী সাম্রাজ্যের সবচেয়ে পুরোনো ইস্কি মসজিদটি নতুন করে চালু করা হয়েছে।

তুরস্কের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে নতুন করে মসজিদটি চালু করা হয়। খবর ইয়েনি শাফাক ও তুর্কি প্রেসের।

রোববার তুর্কি সরকারের প্রধান ধর্মীয় উপদেষ্টা আলি ইরবাশ বুলগেরিয়ার হাস্কো অঞ্চলের এই মসজিদটি পুনঃউদ্বোধন করেন। ফলশ্রুতিতে ১৩৯৪ সালে নির্মিত প্রাচীন এ মসজিদটি তার মূলভিত্তিতে ফিরে আসলো।

আলি ইরবাশ তার বক্তৃতায় ইস্কি মসজিদ পুনঃপ্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন সবাইকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। এসময় তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এ ধরণের সাংস্কৃতিক কার্যক্রম অব্যাহত থাকবে। এর ফলে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্ম পূর্বপুরুষদের সংস্কৃতি ও সভ্যতার পরিচয় লাভে সমর্থ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সোফিয়ায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত হাসান উলুসী, বুলগেরিয়ার মুফতি মুস্তাফা হাজি আলইয়াশ,প্রসিদ্ধ মুফতি বুসরা আমিন আফেন্দী এবং বিশিষ্ট ধর্মীয় দায়ী ও স্কলারগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আলি ইরবাশ মসজিদে নামাজের ইমামতিও করেন।

দীর্ঘসময় বন্ধ থাকা ইস্কি জামে মসজিদ পুনঃপ্রতিষ্ঠায় সহযোগিতা করার জন্য বুলগেরিয়া সরকারকে তুরস্কের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানানো হয়েছে।

সূত্র: যুগান্তর
এইচ/২০:১৪/১৭ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে