Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১৬-২০১৯

পাবজির নেশা বাড়াতে নতুন ফিচার!

পাবজির নেশা বাড়াতে নতুন ফিচার!

মোবাইল গেমিংয়ের যুগে কখনো ‘ক্ল্যাশ অব ক্ল্যানস’ কখনো ‘পোকেমন’ বুঁদ করে রেখেছে গেমারদের। সেই তালিকায় সাম্প্রতিকতম উন্মাদনার নাম ‘পাবজি’। বিশ্বজুড়ে নেশার মতো ছড়িয়ে পড়ছে এই গেম। আলোড়ন তুলেছে শিশু-কিশোর-তরুণদের মধ্যে।

প্লেয়ার আননোওন ব্যাটল গ্রাউন্ড বা পাবজি মূলত শুটিং গেম। এটি বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং গেমে অংশ নেওয়া খেলোয়াড়রা পরস্পরের বিরুদ্ধে ভার্চুয়ালি মরণ খেলায় মেতে ওঠেন। মাল্টিপ্লেয়ার সুবিধার এই গেমটিতে প্রতিটি প্লেয়ারকে একটি অচেনা জায়গায় দেওয়া হয়। সেখানে তারা বিভিন্ন ধরনের অস্ত্র ও সরঞ্জাম খুঁজে অন্যদের হত্যা করে নিজে বেঁচে থাকার লড়াই করতে থাকে। শেষপর্যন্ত লড়াইয়ে যে টিকে থাকতে পারে, সেই হয় জয়ী। বর্তমানে এই গেমটি সারা দুনিয়ার গেমারদের পছন্দের শীর্ষে রয়েছে।

দ্য ভার্জের এক রিপোর্ট অনুযায়ী, পাবজি মোবাইল গত মাসে ১৪৬ মিলিয়ন ডলারেরও বেশি আয় করে টপ গ্রোসিং তালিকার প্রথমে উঠে এসেছে। এছাড়াও মোবাইল গেমটি চলতি মাসে ৪০০ মিলিয়ন ডাউনলোডের মাইলফলক ছুঁয়েছে। গেমটির নির্মাতা চীনের টেনসেন্ট কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বব্যাপী এই গেমটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ৫০ মিলিয়ন ছাড়িয়েছে। এই সাফল্য উদযাপনে গেমটিতে নতুন কিছু ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে টেনসেন্ট, যা পাবজির নেশা আরো বাড়াবে।

গেমটির ০.১৩.০ আপডেড ভার্সনে ফার্স্ট এবং থার্ড পারসন মোডের কন্ট্রোল সিস্টেম আলাদা থাকবে। নতুন আপডেটের বিশেষ ফিচার টিম ডেথম্যাচ মোড থেকে ইভোগ্রাউন্ড হবে। এর ফলে এফপিপি এবং টিপিপি মোডে একে অপরের বিপক্ষে ফোর ভার্সেস ফোর ম্যাচ খেলতে পারবে। রুম এবং রুম কার্ডও বানানো যাবে। ম্যাচের শেষে এমভিপি শোকেস সিস্টেম থাকবে। খেলোয়াড়রা এটি ব্যবহার করে ডিফল্ট এমভিপি পজ পাবে। ভিকেন্ডি ম্যাপে খেলোয়াড়রা বরফের উপর ফুটপ্রিন্ট, ট্র্যাক দেখতে পাবে। উপরে ওঠার জন্য সেটিংসে একটি ডেডিকেটেড বাটন যুক্ত করা হয়েছে। এছাড়া নতুন আপডেটে গডজিলা থিম, প্রতি সপ্তাহে সেরা ১০০ খেলোয়ারের জন্য আকর্ষণীয় গিফট সহ অনেক নতুনত্ব থাকবে।

তবে গেমপ্রেমীদের প্রশংসা পেলেও পাবজি নিয়ে আপত্তি উঠেছে বিভিন্ন দেশে। এই গেমের নেশা এমন যে অনেকে খাওয়া দাওয়া ভুলে শুধু খেলেই যাচ্ছে। প্রচন্ড আসক্তিপূর্ণ পাবজির কবলে পড়ে ইতিমধ্যে আত্মহত্যা, অকাল মৃত্যু, বিবাহ-বিচ্ছেদ সহ অনেক অপ্রীতিকর ঘটনা ঘটেছে। বলা যায় অনাকাঙ্ক্ষিত ঘটনার দরুন প্রায় প্রতিদিনই খবরের শিরোনামে থাকছে এই গেম। ইতিমধ্যে নেপাল, চীন ও ইরাকে নিষিদ্ধ করা হয়েছে পাবজি। ভারতে গুজরাট সহ কয়েক রাজ্যেও পাবজি নিষিদ্ধ। সম্প্রতি গেমটিকে ‘ঘরে ঘরে শয়তান’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির এক কেন্দ্রীয় মন্ত্রী।

সূত্র: রাইজিংবিডি
এইচ/১৯:৩৪/১৬ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে