Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১৬-২০১৯

অভিবাসীর স্বজনদের কাতার ভ্রমণের সুযোগ    

অভিবাসীর স্বজনদের কাতার ভ্রমণের সুযোগ

 

 

দোহা, ১৬ জুন- কাতারে এখন গ্রীষ্ম মৌসুম। এই সময়ে কাতারে বিশ্বের নানা দেশ থেকে পর্যটকদের আকৃষ্ট করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে চলতি বছর কাতার পর্যটন কর্তৃপক্ষের পক্ষ থেকে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে ইলেকট্রনিক ভিজিটর অথোরাইজেশন সিস্টেম চালু করা হয়েছে।

সদ্য চালু হওয়া এই অনলাইন পদ্ধতিতে কাতারে বসবাসরত বিদেশিরা নিজেদের আত্মীয়স্বজন ও পরিবারের সদস্যদের কাতারে নিয়ে আসার সুযোগ পাবেন। কাতার ভিসা সার্ভিসেসের ওয়েবসাইটে আবেদনের পর তাঁরা বিনা মূল্যে এই ভিসা পাবেন। ৪ জুন থেকে শুরু হয়ে এই সুযোগ কার্যকর থাকবে আগামী ১৫ আগস্ট পর্যন্ত।

কাতার এয়ারওয়েজ গ্রুপের প্রধান নির্বাহী আকবর আলবাকের এই পদ্ধতি সম্পর্কে সাংবাদিকদের বলেন, এটি কাতারের পর্যটন খাতকে সমৃদ্ধ করতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সারা বিশ্ব থেকে সব দেশের মানুষ এই নতুন পদ্ধতির মাধ্যমে আবেদন করে কাতার ভ্রমণের সুযোগ পাবেন।

আকবার আলবাকের একই সঙ্গে কাতার জাতীয় পর্যটন কর্তৃপক্ষের সেক্রেটারি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘের ওয়ার্ল্ড টুরিজম অর্গানাইজেশন সম্প্রতি এক প্রতিবেদনে কাতারকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে উন্মুক্ত গন্তব্য হিসেবে স্বীকৃতি দেয়। একই সঙ্গে বিশ্ব পর্যটন গন্তব্যের তালিকায় কাতারকে অষ্টম অবস্থানে রাখা হয়।

নতুন এই পদ্ধতি সম্পর্কে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, এই ই-নোটিফিকেশন পদ্ধতির মাধ্যমে মূলত তিন শ্রেণির পর্যটককে আকৃষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে । তাঁরা হলেন, কাতারে বসবাসরত বিদেশিদের পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন, কাতারে আগে বাস করেছেন এমন বিদেশি, পরিবারসহ ঘুরতে আগ্রহী পর্যটক।

কাতারে বসবাসরত বিদেশিরা যখন নিজেদের পরিবারের সদস্য বা আত্মীয়স্বজনদের কাতার ভ্রমণের আমন্ত্রণ জানাবেন তখন যেসব প্রয়োজন হবে সেগুলোর মধ্যে রয়েছে—কাতারে আসা-যাওয়ার রিটার্ন টিকিট, কাতারে থাকা আবেদনকারীর পরিচয়পত্র এবং অতিথির সঙ্গে সম্পর্কের প্রমাণপত্র।

আর কাতারের সাবেক বাসিন্দাদের কেউ এই মৌসুমে কাতারে আসতে চাইলে তাদের জন্য যেসব প্রয়োজনীয় সেসবের মধ্যে রয়েছে—কাতারে আসা যাওয়ার রিটার্ন টিকিট, আগে কাতারে থাকাকালে কাতারি পরিচয়পত্রের কপি ও হোটেল বুকিং। সপরিবারে ঘুরতে আসা পর্যটকদের বেলায় দরকার কাতারে আসা-যাওয়ার রিটার্ন টিকিট, এক সঙ্গে ভ্রমণকারীদের মধ্যে পারস্পরিক সম্পর্কের প্রমাণ ও কাতারে থাকার জন্য হোটেল বুকিং।

এ বিষয়ে আরও বিস্তারিত জানতে বা আবেদন করতে কাতার ভিসা সার্ভিসের ওয়েবসাইট http://www.qatarvisaservices.com এ দেখা যেতে পারে।

সূত্র: প্রথম আলো
এইচ/২০:০৪/১৬ জুন

 

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে