Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৫-২০১৯

অস্তিত্ব রক্ষায় করণীয় নিয়ে বুদ্ধিজীবীদের দ্বারস্থ হচ্ছে বিএনপি!

অস্তিত্ব রক্ষায় করণীয় নিয়ে বুদ্ধিজীবীদের দ্বারস্থ হচ্ছে বিএনপি!

ঢাকা, ১৫ জুন- লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া বিএনপির অন্তত ৫ জন বুদ্ধিজীবির দ্বারস্থ হয়েছেন। তাদের কাছে বিএনপি পুনর্গঠন করা। বিএনপির করণীয় নির্ধারণ এবং বিএনপিকে  ঢেলে সাজানোর বিষয়ে পরামর্শ চেয়েছেন। এই বুদ্ধিজীবিদের চলতি মাসের মধ্যেই পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করেছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

তারেক জিয়া নিজে ব্যক্তিগতভাবে এই ৫ জন বুদ্ধিজীবির সঙ্গে কথা বলেছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এদের মধ্যে রয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, যায় যায় দিনের সাবেক সম্পাদক শফিক রেহমান, গণস্বাস্থ্যের ট্রাস্টি ড.জাফরুল্লাহ এবং দিনকালের সম্পাদক ড. রেজওয়ান সিদ্দিকী। এই ৫ জন বুদ্ধিজীবির দ্বারস্থ হওয়ার আগে তারেক জিয়া টেলিফোন এবং স্কাইপে বিভিন্ন পর্যায়ের তৃনমূলের নেতা এবং কর্মীদের সঙ্গে কথা বলেছেন। বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গেও তিনি কথা বলেছেন। এদের সঙ্গে কথা বলে তিনি যেটা বুঝতে পেরেছেন, সেটা হলো; বিএনপির নেতাকর্মীদের মধ্যে এখন চরম হতাশা বিরাজ করছে। দলীয় কর্মকাণ্ড এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে তারা কোন পথ নির্দেশনা মানছে না। একই সঙ্গে তৃনমূলের মধ্যে একটা বিষয় স্পষ্ট হয়েছে, তারা বর্তমান বিএনপির নেতৃত্বের প্রতি চরম অনাস্থা জ্ঞাপন করেছে। তারা মনে করছে যে, বর্তমান নেতৃত্ব দিয়ে বিএনপির সংকট উত্তোরণ সম্ভব না। কিন্তু চটজলদি নেতৃত্ব বদল করে নতুন নেতৃত্ব আসলেই যে বিএনপি কার্যকর রাজনৈতিক দল হিসেবে এগিয়ে যাবে, সে ব্যাপারেও নিশ্চিত হতে পারছেন না তারেক জিয়া। একারণেই তিনি বুদ্ধিজীবীদের দ্বারস্থ হয়েছেন। তারেক জিয়া যাদের সঙ্গে কথা বলেছেন তাঁদের একজন জানিয়েছেন যে, তারেক জিয়া বুদ্ধিজীবীদের কাছে পাঁচটি প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর চেয়েছেন।

১. বর্তমান অবস্থায় বিএনপির করণীয় কি?

২. বিএনপির বর্তমান নেতৃত্ব এগুনোর জন্য কীভাবে এগুতে হবে?

৩. বেগম খালেদা জিয়ার মুক্তিসহ সরকারবিরোধী আন্দোলনকে এগিয়ে নিতে গেলে বিএনপির কি কৌশল অবলম্বন করতে হবে?

৪. আন্তর্জাতিকক্ষেত্রে সহযোগিতা ও সমর্থন পেতে হলে বিএনপিকে কোনপথে এগুতে হবে?

৫. তৃণমূলকে শক্তিশালী করা, সংগঠিত করা, এবং হতাশা কাটিয়ে ফেলার জন্য বিএনপির করণীয় কি?

জানা গেছে যে, যারা তারেকের সঙ্গে কথা বলেছেন তাঁরা প্রত্যেকেই তারেক জিয়ার কাছে সময় চেয়েছেন। এ ব্যাপারে তাঁরা তাঁদের লিখিত মত দিবেন বলে জানা গেছে। তবে এর আগেও তারেক জিয়া বিএনপির বিভিন্ন সমস্যা নিয়ে বুদ্ধিজীবিদলের চিহ্নিত বুদ্ধিজীবীদের সঙ্গে কথা বলেছিলেন। কিন্তু তাঁদের মতামতকে শেষপর্যন্ত গুরুত্ব দেওয়া হয়নি।

তবে অন্য একটি সূত্র বলছে যে, বিএনপির যে পাঁচজন সংসদ সদস্য শপথগ্রহণ করেছে তাঁদের ব্যাপারে তারেক জিয়া তাঁদের শপথ নেওয়া উচিৎ কিনা সে ব্যাপারে বুদ্ধিজীবীদের সঙ্গে কথা বলেছিলেন। বুদ্ধিজীবীরা এব্যাপারে ইতিবাচক মনোভাব জানিয়েছিলেন। বুদ্ধিজীবীরা যে পরামর্শ দিয়েছিলেন সে পরামর্শ অনুযায়ী সংসদ সদস্য হিসেবে তাঁদের শপথগ্রহণ করানো হয়েছিল।  

সূত্র: বাংলা ইনসাইডার
এইচ/২১:০০/১৫ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে