Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৩-২০১৯

শতভাগ জয়ের লক্ষ্যে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

শতভাগ জয়ের লক্ষ্যে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

লন্ডন, ১৩ জুন- বিশ্বকাপের মূল পর্বে নিজেদের চতুর্থ জয়ের লক্ষ্যে ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। বিশ্বকাপে নিজেদের লিগ পর্বে খেলা সবগুলো ম্যাচ জিতেছে কিউইরা আর দুই ম্যাচে দুই জয় নিয়ে ভারত আছে ফেভারিটের তালিকায়। বৃহস্পতিবার (১৩ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় নটিংহ্যামের ট্রেন্টব্রিজে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে কিউইদের থেকে দুই ধাপ এগিয়ে ভারত। কিউইদের অবস্থান র‍্যাংকিংয়ের চতুর্থ স্থানে। অন্যদিকে ভারতের অবস্থান দুই নম্বরে। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে ২য় ভারত, সেখানে ব্ল্যাকক্যাপসদের রেটিং পয়েন্ট ১১৩।

ইংল্যান্ড বিশ্বকাপে দারুণ শুরু হয়েছে কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় কিউইদের। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে আর সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়।

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে দারুণ শুরু করেছেন বিশ্বকাপে। আর সেই সাথে ব্যাটেও আছেন অসাধারণ ছন্দে। প্রোটিয়াদের বিপক্ষে কোহলির ব্যাট হাসতে না পারলেও রোহিত শর্মার ব্যাট ঠিকই হেসেছে। দলকে জিতিয়ে শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত ছিলেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষেও কোহলিরা তুলে নিয়েছে ৩৬ রানের জয়। সেখানে আর এক ওপেনার শিখর ধাওয়ান তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। সেঞ্চুরি তুলে নেওয়ার ম্যাচে ইনজুরিতে পড়েন ধাওয়ান। তাকে ২১ দিনের বিশ্রাম দেওয়া হয়েছে। ইংল্যান্ডের বিমান ধরার সুযোগ পেয়েছেন রিজার্ভ বেঞ্চে থাকা রিশব পান্ত। তবে, ধাওয়ানের অনুপস্থিতিতে ভারতের উদ্বোধনী জুটিতে রোহিত শর্মার সঙ্গে আসতে পারেন লোকেশ রাহুল। আর একাদশে ঢুকতে পারেন বিজয় শংকর।

কেবল ভারতীয় দলের ব্যাটসম্যানরাই দারুণ ফর্মেই নেই, সাথে ভারতীয় বোলারও আলো ছড়াচ্ছেন ক্রিকেট দুনিয়ায়। আইসিসির বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। আর ক্রিকেট বিশ্লেষকরা তো জানিয়েই দিয়েছেন এবারের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করবে বুমরাহ আর ভারতের জয়ে রাখবেন সামনে থেকে অবদান। সেই আস্থার প্রতিদান দিয়েছেন বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই। বল হাতে আগুন ছড়িয়েছেন বুমরাহ। আর তার বোলিং তোপেই ভেঙে পড়ে প্রোটিয়া টপ অর্ডার।

যদিও বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে ভারতকে লজ্জা দিয়েছিল কিউই বোলাররা। ম্যাচটি হেরেছিল টিম ইন্ডিয়া। শেষ পর্যন্ত জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। ভারত নিউজিল্যান্ডের মহারণে কে হবে জয়ী অপেক্ষা তার ফলাফল জানতে।

ভেন্যু:
নটিংহ্যাম ট্রেন্ট ব্রিজে ১৯৭৪ সালে ইংল্যান্ড পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটে যাত্রা শুরু হয়। এই স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর এখানে সর্বনিম্ন দলীয় সংগ্রহ স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মাত্র ৮৩ রান। সর্বোচ্চ সফল রান তাড়া করে ম্যাচ জেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড। কিউদের দেওয়া ৩৫০ রানের লক্ষ্যে ইংলিশরা পৌঁছে যায় ছয় ওভার এবং সাত উইকেট হাতে রেখেই। শেষ দশ ম্যাচের ছয়টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল জয় পেয়েছে এই ভেন্যুতে।

এবারের বিশ্বাকাপে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামে এখন পর্যন্ত দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পাকিস্তানের বিপক্ষে উইন্ডিজ এই স্টেডিয়ামেই ৭ উইকেটের জয় পায়। আর ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচটিও এখানেই অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৭টি, নিউজিল্যান্ড জয়ী: ৪টি। ভারত জয়ী: ৩টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১০৬টি, নিউজিল্যান্ড জয়ী: ৪৫টি। ভারত জয়ী: ৫৫টি। ড্র: ১টি ম্যাচ পরিত্যক্ত: ৫টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), বিরাট কোহলি, জাসপ্রতি বুমরাহ (ভারত)।

বিশ্বকাপে নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, টম ব্লান্ডেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ইশ সোধি, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

বিশ্বকাপে ভারত স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), শেখর ধাওয়ান (ইনজুরির কারণে তিন সপ্তাহ মাঠের বাইরে), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, বিজয় শঙ্কর, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।

সূত্র: সারাবাংলা

আর/০৮:১৪/১৩ জুন

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে