Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০১-২০১১

বিশ্বে যৌন শিক্ষার প্রথম স্কুল

বিশ্বে যৌন শিক্ষার প্রথম স্কুল
যৌন শিক্ষা বা এ-সংক্রান্ত কৌশল রপ্ত করার উপযুক্ত স্থান হলো বদ্ধ কোনো ঘর। অধিকাংশ মানুষেরই যখন এ রকম বিশ্বাস, তখন বিষয়টি নিয়ে অন্যভাবে ভাবতে শুরু করেছেন সুইডেনের এক নারী উদ্যোক্তা। তিনি বলছেন, যৌনতা হলো এমন একটি বিদ্যা, যা তরুণদের হাতে-কলমে শেখানো উচিত। আর তাই রাখ-ঢাক না করে এ বিষয়ে অস্ট্রিয়ার ভিয়েনায় একটি স্কুল খুলে বসেছেন লাভ মারিয়া থমসন নামের এই নারী। বলা হচ্ছে, যৌন শিক্ষাদানের ক্ষেত্রে এটি হলো বিশ্বের প্রথম স্কুল।
এই স্কুল নিয়ে অস্ট্রিয়ায় এরই মধ্যে তীব্র বিতর্ক দেখা দিয়েছে। স্কুলে ভর্তি-সংক্রান্ত বিজ্ঞাপনটি এরই মধ্যে অস্ট্রিয়ার টেলিভিশনে প্রচার নিষিদ্ধ করা হয়েছে। বিজ্ঞাপনে এক দম্পতির আবেগঘন ছবি ব্যবহার করায় বিতর্ক আরও প্রবল হয়ে উঠেছে।
লন্ডনের ডেইলি মেইল পত্রিকার অনলাইন সংস্করণে বলা হয়, ভিয়েনায় অবস্থিত ?অস্ট্রিয়ান ইন্টারন্যাশনাল সেক্স স্কুল? নামের প্রতিষ্ঠানটিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের কাছ থেকে এক হাজার ৪০০ পাউন্ড করে নেওয়া হচ্ছে। প্রধান শিক্ষক মারিয়া থমসন বলেন, প্রায়োগিক যৌন জ্ঞান অর্জনের জন্য ১৬ বছরের বেশি বয়সের যেকোনো ব্যক্তি এই প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।
মারিয়া থমসন জানান, এই স্কুলের আবাসিক শিক্ষার্থী তরুণ-তরুণীরা একই ভবনে থাকবেন। এখানেই তাঁরা স্কুল থেকে দেওয়া বাড়ির কাজের ?চর্চা? করবেন। প্রশিক্ষণ শেষে তাঁদের সনদ দেওয়া হবে।
প্রধান শিক্ষক বলেন, ?আমাদের এই প্রতিষ্ঠানের শিক্ষাব্যবস্থার মৌলিক বৈশিষ্ট্য হচ্ছে ব্যবহারিক, তাত্ত্বিক নয়।? এখানে শিক্ষার্থীদের প্রত্যেককে উত্তম প্রেমিক বা ভালো বন্ধু হিসেবে গড়ে তোলার ওপর জোর দেওয়া হয়।
বিশেষ এই স্কুলের মুখপাত্র মেলোডি কিরস্ক আশা প্রকাশ করে বলেন, প্রতিষ্ঠানটির সাফল্য আসবেই।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে