Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ , ৪ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (52 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০১-২০১১

অটোয়ায় বাকাওভের উদ্যেগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

অটোয়ায় বাকাওভের উদ্যেগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
গত ২০ নভেম্বর কার্লটন বিশ্ববিদ্যালয়ের কৈলাস মিথাল থিয়েটার হলে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ অটোয়া ভ্যালী আয়োজন করেছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী অটোয়া প্রবাসী মুক্তিযোদ্ধাদের জন্যে এক সংবর্ধনা অনুষ্ঠানের। সন্ধ্যা ৬টায় জাতীয় সঙ্গীত ও স্বাধীনতা সংগ্রামে আত্মা উৎসর্গকারী সকল শহীদদের জন্যে নিরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। মঞ্চে আসেন বাকাওভের অন্তর্বতীকালীন সাধারণ সম্পাদক এনাম রাহমান। তিনি বাকাওভের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এনায়েতুর রহমান আঙ্গুরকে আহ্বান করেন অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণার জন্যে। তিনি মঞ্চে এসে ঘোষণা করেন মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা `এক নদী রক্ত পেরিয়ে' অনুষ্ঠানমালার।
অনুষ্ঠান সঞ্চালক এনাম রাহমান মঞ্চে আহ্বান করেন একে একে অটোয়া প্রবাসী লেখক মহসীন বখ্‌ত, বিশেষ অতিথি টরন্টো থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা কাগজের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান জাহাঙ্গীর, বিশেষ অতিথি মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদ, অটোয়া প্রবাসী পাঠকনন্দিত লেখক ও বাকাওভের প্রতিষ্ঠাতাদের অন্যতম ডঃ মীজান রহমানকে শুভেচ্ছা বক্তব্য রাখার জন্যে। বক্তারা বাকাওভ নামের সংগঠনটির এই পুনর্জাগরণকে আন্তরিক সাধুবাদ জানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত ইয়াকুব আলী আকষ্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে অবস্থান করায় সম্বর্ধনায় উপস্থিত থাকতে পারেননি। তিনি অনুষ্ঠানের সাফল্য কামনা করে শুভেচ্ছা পাঠান।

শুভেচ্ছা বক্তব্যের পরপর শুরু হয় বাকাওভের সাংস্কৃতিক সম্পাদিকা নৃত্যশিল্পী আফরোজা খান লিপির পরিকল্পনা ও পরিচালনায় নৃত্যনাট্য `এক নদী রক্ত পেরিয়ে'। নিখুঁত আলোক প্রক্ষেপণে ভেসে উঠে মঞ্চের মূল পটভূমি বাঙলাদেশের নিসর্গ চিত্র। অভিনয় করেন - সোমা সাইফুদ্দিন, নার্গিস আখতার রুবী, সোহেল চৌধুরী, অপূর্ব দাস, এনাম রহমান, গুলজাহান রুমী, দেলোয়ার, সাজ্জাদ, পরাগ ও লিমা ।

গীতিনাট্যের পর মঞ্চে ডাকা হয় অটোয়া প্রবাসী বাংলাদেশের সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের। হলভর্তি দর্শক দাঁড়িয়ে একাত্তরের এই বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানান। মঞ্চে আসেন এনায়েতুর রহমান আঙ্গুর, আনোয়ার হোসেন, শাহেদ বখ্‌ত ময়নু, সোলায়মান আলী, মতিয়ার রহমান, মোঃ আয়ূব খান, রুহুল আমীন চৌধুরী, আতিকুল ইসলাম বীরপ্রতিক, আল্লামা ইকবাল উদ্দীন ভূঁইয়া, ডঃ শাহরিয়ার হুদা (তাঁর অনুপস্থিতিতে তাঁর কন্যাকে আহ্বান করা হয়), ফারুক মাহমুদ হোসেন, কামরুল ইসলাম, শাহ আলম খান, মনিরুজ্জামান, ডঃ জসীম উদ্দিন, ডঃ নুরুল হক এবং মুক্তিযুদ্ধের সংগঠকদের অন্যতম তৎকালীন প্রখ্যাত ছাত্রনেতা ও রাজনীতিক আ ফ ম মাহবুবুল হক। বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে উপস্থিত দর্শক ও বর্তমান প্রজন্মের উদ্দেশ্যে স্মৃতিচারণ করেন - ইকবাল উদ্দীন ভূইয়া, রুহল আমীন চৌধুরী, শিকদার মতিয়ার রহমান, সোলায়মান আলী প্রমুখ। এরপর মঞ্চে উপবিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের জন্যে অটোয়ার শিশু শিল্পী অদিব, অরণি, আলিসিয়া, আলিনা, সোমেরা ও সোহেরাদের দেশাত্ববোধক গান `মা-গো তোমার ভাবনা কেন---আমরা তোমার শান্তি প্রিয় শান্ত ছেলে -' গানটি আবেগঘন পরিবেশের সৃষ্টি করে।
বীর মুক্তিযোদ্ধাদেরকে উৎসর্গকৃত গীতিনাট্যের পাশাপাশি বাকাওভ স্থানীয় শিল্পীদের নিয়ে আয়োজন করেছিল নাচ এবং গান এবং কবিতা আবৃত্তির। নৃত্যে অংশ নেয় শিশু শিল্পী মিতেনা, রায়না, দেওয়ান অহনা, অরণি, নাশরা, তাজিম, নভেরা, ফাতিহা, গ্রন্থ, অনন্ত এবং অটোয়ার সাংস্কৃতিক জগতের পরিচিত ব্যক্তিত্ব অনিকা হোসেন শান্তা। তার দলে অংশগ্রহণকারী শিশু শিল্পীদের পরিবেশনা দেশাত্ববোধক নৃত্যটি মন কাড়ে উপস্থিত দর্শকদের। মাসুদুর রহমানের পরিচালনায় বৃন্দ কবিতা আবৃত্তি করেন- মাসুদুর রহমান, সুলতান মাসুদ, অপূর্ব দাস, তাপসী দাস ও মা মা উ। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ পর্বে ছিল দেশাত্ববোধক ও আধুনিক গান।  ক্ষুদে শিল্পী অর্পিতা দাসের মিষ্টি কণ্ঠের গানের পর একে একে গান পরিবেশন করেন অটোয়ার জনপ্রিয় সঙ্গীতশিল্পী- পিয়া, শিশির, ডালিয়া, রুমানা, মইনুল আহসান, কাকন আহসান, নার্গিস আক্তার, অং সুই থোয়াই, আলী আজগর এবং অটোয়ার প্রখ্যাত গায়ক তপন নন্দী ও তার ছেলে জয় নন্দী ।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে