Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৯-২০১৯

আবারও ইউরোপ চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল

আবারও ইউরোপ চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল

তিন বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরার মুকুট জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সেবার ম্যাচ শুরুর পরই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল রোনালদোকে। পরে ডাগ আউটে দাঁড়িয়ে কোচের ভূমিকা পালন করে দলকে জিতিয়েছিলেন তিনি। এবার পুরোটা সময়জুড়েই থাকলেন মাঠে। উপহার দিলেন অসাধারণ এক ম্যাচ।

পোর্তোর এস্টাডিও দো দ্রাগাওয়ে অনুষ্ঠিত সেই অসাধারণ ম্যাচে বার্নার্ডো সিলভার পাস থেকে ৬০ মিনিটে দুর্দান্ত গোলটি করলেন গনকালো গুয়েদেস। এই একমাত্র গোলেই নেদারল্যান্ডসকে হারিয়ে শেষ পর্যন্ত প্রথমবার আয়োজিত উয়েফা নেশন্স লিগের শিরোপা জিতে নিলো রোনালদোর পর্তুগাল।

ইউরো চ্যাম্পিয়নশিপের বাইরেও ইউরোপের দেশগুলোকে নিয়ে প্রথমবারের মত আয়োজন করা হলো উয়েফা নেশন্স লিগ। গত কয়েকমাস ধরে চলা এই লিগের অবশেষে পরিসমাপ্তি ঘটলো পর্তুগাল এবং নেদারল্যান্ডস ফাইনালের মধ্য দিয়ে।


গত ইউরো এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। সেই ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে ডাচরা। যার প্রতিফলন উয়েফা নেশন্স কাপের ফাইনালে খেলা।

আক্রমণ আর পাল্টা আক্রমণে পূর্ণ ছিল ম্যাচটি। কিন্তু ৬০ মিনিটে ওলন্দাজদের বিপক্ষে অসাধারণ একটি গোল আদায় করে নেয় পর্তুগিজরা। অ্যাটাকিং হাফ থেকে বল নিয়ে এগিয়ে যান বার্নার্ডো সিলভা। বক্সের মধ্যে গিয়ে নিজে চেষ্টা করেন শট নেয়ার। কিন্তু ডাচ ডিফেন্ডারদের কারণে শট নেয়ারই চেষ্টা করেননি।

তবে অসাধারণ একটি নাটমেগ উপহার দিলেন তিনি। ব্যাকহিলের আলতো ছোঁয়ায় বলটা ঠেলে দিলেন কিছুটা পেছনে। সেই বলটি পেয়ে যান ২২ বছর বয়সী গনকালো গুয়েদেস। বক্সের একেবারে ওপর থেকে ডান পায়ের জোরালো এবং লম্বা এক শট নেন তিনি। সেই বলটিই ডাচ গোলরক্ষক জেসপার সিলেসেনের হাত ফসকে চলে যায় পোস্টের ভেতরে।

অথচ, ম্যাচের পরিসংখ্যান কিন্তু পর্তুগিজদের হয়ে কথা বলছে না। মাত্র ৪৩ ভাগ বল পজেশন ছিল পর্তুগালের। ৫৭ ভাগ ছিল ডাচদের দখলে। তবে, গোলে শট নিয়েছে বেশি পর্তুগালই। ১৮টি। এরমধ্যে অন টার্গেটই ছিল ৭টি। বিপরীতে নেদারল্যান্ডস শট নিয়েছে কেবল ৪টি। যার মধ্যে অনটার্গেট শট ছিল মাত্র ১টি।


শেষ পর্যন্ত ট্রফি ভাগ্যটা পর্তুগালেরই থাকলো। ৩ বছর আগে ফ্রান্সকেও ১-০ গোলে হারিয়ে প্রথমবারেরমত ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছিল পর্তুগিজরা। যদিও ইউরো চ্যাম্পিয়নশিপের তুলনায় উয়েফা নেশন্স কাপের গুরুত্ব খুব বেশি নয়। তবুও লিগ পদ্ধতিতে এটা একটি মহাদেশীয় টুর্নামেন্ট তো! যার প্রথম শিরোপাটা উঠলো ৫ বারের বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতে।

আর/০৮:১৪/১০ জুন

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে