Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (94 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০১-২০১১

নিউ ইয়র্ক ও ঢাকায় `অপরাজেয় বাংলা'র উদ্বোধনী প্রদর্শনী

নিউ ইয়র্ক ও ঢাকায় `অপরাজেয় বাংলা'র উদ্বোধনী প্রদর্শনী
বাংলাদেশের স্বাধীনতার চল্লিশতম বার্ষিকী উদযাপন উপলক্ষে সাইফুল ওয়াদুদ হেলাল পরিচালিত ও শফিউল ওয়াদুদ প্রযোজিত তথ্যচিত্র `অপরাজেয় বাংলা'র উদ্বোধনী প্রদর্শনী হচ্ছে। আগামী ৯ ডিসেম্বর, ২০১১ স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৭টায় নিউ ইয়র্ক ফিল্ম সেন্টারের উদ্যোগে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস-এ দ্য জুইশ সেন্টারে ?অপরাজেয় বাংলা?র ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। ঢাকায় বাংলাদেশ প্রিমিয়ার অনুষ্ঠিত হবে বাংলাদেশ ডকুমেন্টারি ফিল্ম কাউন্সিল ও ঢাকা আর্ট সেন্টারের উদ্যোগে আগামী ১৩ ডিসেম্বর,২০১১। ধানমণ্ডির ঢাকা আর্ট সেন্টারে ১৩-১৭ ডিসেম্বর প্রতিদিন বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় দুটি করে প্রদর্শনী অুনষ্ঠিত হবে। পরবর্তীতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোসহ অন্যান্য স্থানে ?অপরাজেয় বাংলা?র প্রদর্শনীর পরিকল্পনা করা হচ্ছে।    

বাংলাদেশের বীরোচিত মুক্তিযুদ্ধের প্রতীকে পরিণত হওয়া অনন্য ভাস্কর্য অপরাজেয় বাংলাকে ঘিরে উজ্জীবনী চেতনার তথ্যচিত্র ?অপরাজেয় বাংলা?। এ ভাস্কর্য নির্মাণ, তা ভেঙে ফেলার হুমকি এবং তা রক্ষার দীর্ঘ অভিযাত্রা ইতিহাস, নানা তথ্য-উপাত্ত আর সংশ্লিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকারের মধ্য দিয়ে অত্যন্ত সুচারুভাবে ফুটিয়ে তোলা হয়েছে এ ছবিতে। ধর্মীয় মৌলবাদীরা বিভিন্ন সময়ে দেশের ক্ষমতাসীনদের সঙ্গে মিলে কীভাবে এই ভাস্কর্য ভেঙে ফেলার হুমকি দিয়েছে এবং জনগণের সংগ্রামী চেতনাকে গুড়িয়ে দিতে চেয়েছে আর এদেশের মানুষ কীভাবে তা প্রতিহত করেছে তার ইতিহাস এ তথ্যচিত্র। অপরাজেয় বাংলাকে কেবল এক পাথরমূর্তি নয় বরং এক বন্ধনের প্রতীক, সাহসের উৎস, প্রতিবাদী চেতনা ও বাংলাদেশের জনগণের অদম্য চেতনার সঞ্চারক হিসেবে তুলে ধরা হয়েছে এ তথ্যচিত্রে।

ইতিহাস আশ্রয়ী এ ছবির নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল পেশাজীবন শুরু করেন কানাডার মন্ট্রিয়ালে সাংবাদিক হিসেবে। অনুষ্ঠান পরিচালক এবং সম্পাদক হিসেবে সেখানকার মিডিয়া ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেন তিনি। ১৯৯৯ থেকে ২০০৫ সালের মধ্যে সাইফুল বেশকিছু চিত্রনাট্য লেখেন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন, এথনিক টেলিভিশন চ্যানেলের জন্য ম্যাগাজিন অনুষ্ঠান, বিজ্ঞাপন ও মিউজিক ভিডিও নির্মাণ করেন। সাইফুল প্রথম আলোচনায় আসেন তার বহুল প্রশংসিত `বিশ্বাসের রঙ' চলচ্চিত্রটি `২৯তম মন্ট্রিয়াল ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল ২০০৫'-এ অফিসিয়াল সিলেকশন হিসেবে প্রিমিয়ার হওয়ার মধ্য দিয়ে। তার নির্মিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে `স্মৃতি একাত্তর' (২০০৬), `ছবির হাট' (২০০৮), `আনিকার বাড়ি' (২০০৯) এবং `সিনেম্যানিয়া'(২০১০)। তার সর্বশেষ ছবি `ঝলমলিয়া' এর নির্মাণ কাজ চলছে।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে