Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৯-২০১৯

আজ থেকে সুদানে অসহযোগ আন্দোলনের ডাক

আজ থেকে সুদানে অসহযোগ আন্দোলনের ডাক

খার্তুম, ০৯ জুন- সুদানে বিক্ষোভকারীদের ওপর সামরিক বাহিনীর হামলায় অর্ধশতাধিক নিহতের পর সেনা কর্তৃত্বের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের জোট (এসপিএ)।

রবিবার থেকে শুরু হওয়া এই অসহযোগ আন্দোলন বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে উৎখাতের জন্য গত বছরের ডিসেম্বর থেকে সেদেশে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভের মুখে গত ১১ এপ্রিল ক্ষমতাচ্যুত হন তিনি। তখন থেকে সুদানের নিয়ন্ত্রণ নিয়েছে সেনা পরিচালিত ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল (টিএমসি)।

এদিকে সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয় সেনাবাহিনী। তবে ক্ষমতা কাঠামো থেকে বশির ঘনিষ্ঠদের সরানো এবং বেসামরিক সরকার প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভকারীরা খার্তুমে অবস্থান ধর্মঘট চালিয়ে যেতে থাকে।

সোমবার (৩১ মে) বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। দেশজুড়ে চালানো সেনা অভিযানে নিহত হয় শতাধিক মানুষ। আর শুক্র (৭ জুন) ও শনিবার (৮ জুন) গ্রেফতার হন বিরোধীদলীয় তিন রাজনীতিবিদ। এর পরপরই সেনা কর্তৃত্বের বিরুদ্ধে দেশজুড়ে অসহযোগ আন্দোলনের ডাক দেয় সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ)।

এক বিবৃতিতে আন্দোলনকারীদের মূল সংগঠন সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ) বলেছে, ‘রোববার থেকে অসহযোগ শুরু হবে এবং রাষ্ট্রীয় টেলিভিশনে বেসামরিক সরকার যখন ঘোষণা করবে তখনই এর শেষ হবে।’

এতে আরো বলা হয়েছে, ‘অসহযোগ হবে শান্তিপূর্ণ যা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মারণাস্ত্রকে পরাস্ত করতে সক্ষম হবে।’

প্রসঙ্গত, গত এপ্রিলে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুতের পর সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে টিএমসি। বেসামরিক সরকারের দাবিতে এপ্রিল থেকেই রাজধানী খার্তুমে প্রতিরক্ষা দপ্তরের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছে বিক্ষোভকারীরা। এরই মধ্যে সোমবার বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় নিরাপত্তা বাহিনী। এতে ৬১ জন নিহত হয়।

আর/০৮:১৪/০৯ জুন

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে