Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৭ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৪-২০১৯

চট্টগ্রামের কয়েক স্থানে আগাম ঈদ

চট্টগ্রামের কয়েক স্থানে আগাম ঈদ

চট্টগ্রাম, ০৪ জুন- সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে প্রতিবারের মতো এবারও আগাম ঈদ উদযাপন করছেন চট্টগ্রামের কয়েকটি উপজেলার একদল বাসিন্দা।

মঙ্গলবার চাঁদ দেখা গেলে বাংলাদেশে বুধবার ঈদুল ফিতর উদযাপন হবে।

তবে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের মির্জাখীল দরবার শরীফের অনুসারী বিভিন্ন এলাকার লোকজন ঈদসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন একদিন আগে।

চন্দনাইশের সাতবাড়িয়া উপজেলার বাসিন্দা ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চিকিৎসক সরোয়ার হোসেন চৌধুরী এ প্রতিবেদককে জানান, মীর্জাখীল দরবার শরিফে মঙ্গলবার সকাল ১০টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। দূর-দূরান্ত থেকে আসা দরবারের অনুসারী কয়েক হাজার মুসল্লি নামাজ আদায় করেছেন।

চতুর্থ হযরত শাহ জাহাঁগীরের বড় ছেলে ড. মাওলানা মো. মকছুদুর রহমান এ ঈদ জামাতের ইমামতি করেন বলে জানান সরোয়ার।

সাতকানিয়া ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলা থেকে দরবারে ঈদ জামাতে অনেকে অংশ নেন।

চট্টগ্রামের যেসব গ্রামে আগাম ঈদ পালন হয় তার মধ্যে আছে- সাতকানিয়ার মির্জাখীল, চরতী, সুইপুরা, গাটিয়া ডেঙ্গা, চন্দনাইশের হারলা, কাঞ্চননগর, বাদামতল, পশ্চিম এলাহাবাদ, বাইনজুরি, কেশুয়া, কানাইমাদারী, সাতবাড়িয়া, দোহাজারি।

বাঁশখালীর চাম্বল, কালিপুর, শেখের খীল, ভাদালিয়া, হাছনদণ্ডী, চর বরমা, আলী নগর, পটিয়ার বাহুলী, পারিগ্রাম মোল্লা পাড়া, আলমদার পাড়া, হাইদগাঁও, আনোয়ারার বরুমছড়া, বরকল, তৈলার দ্বীপসহ আরও কিছু গ্রামে আগাম ঈদ উদযাপিত হচ্ছে।

এছাড়া কক্সবাজার জেলার চকরিয়া, টেকনাফ, মহেশখালী, হ্নীলা, কুতুবদিয়া, বান্দরবানের লামা, আলিকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বেশকিছু বাসিন্দাও আগাম ঈদ পালন করেন।

মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র মোহাম্মদ মছুউদুর রহমান এ প্রতিবেদককে জানান, শতাব্দী ধরে মীর্জাখীল দরবার শরীফের পীর-মুরশিদের প্রদত্ত রুইয়াতিল হেলাল বিষয়ক ফতোয়ার ভিত্তিতে ঈদুল ফিতর এবং চন্দ্র উদয় নির্ভর ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন।

সূত্র: বিডিনিউজ২৪

আর/০৮:১৪/০৪ জুন

চট্টগ্রাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে