Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৫-২০১৩

রাজবাড়ী-পাবনা ফেরি চলাচল ১১ দিন ধরে বন্ধ


	রাজবাড়ী-পাবনা ফেরি চলাচল ১১ দিন ধরে বন্ধ
রাজবাড়ী, ১৪ সেপ্টেম্বর- উত্তরাঞ্চলের সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগ রক্ষাকারী রাজবাড়ী ও পাবনা জেলায় অবস্থিত জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরি চলাচল ১১ দিন ধরে বন্ধ রয়েছে। এতে রাজবাড়ী, ফরিদপুর, যশোর, খুলনাসহ দক্ষিণাঞ্চলের সঙ্গে পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুরসহ উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন একাধিক বাস-ট্রাকের চালক। এ ঘাটে ফেরি চলাচল বন্ধ থাকার কারণে বেকায়াদায় পরেছে ফেরি চলাচলের উপর নির্ভরশীল কিছু ছোট ছোট ব্যবাসায়ী। বাদাম, ঝালমুড়ি, ডাব ও ফেরিতে অবস্থিত পান বিড়ির দোকানদার।  
এসমস্ত ব্যবসায়ী জানান, ১১দিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় আমাদের খুবি খারাপ অবস্থা বাড়িতে ঠিকমত বাজার করতে পারি না। এভাবে যদি আর কিছু দিন বন্ধ থাকে তাহলে আমাদেরকে না খেয়ে মরতে হবে। অসহায় ব্যাবসায়ীরা অতি তারাতারি এ ঘাটটি চালু করে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আকুল আবেদন জানিয়েছেন।
বাদাম বিক্রেতা মো. সুজন কাজী জানান, ৩সেপ্টেম্বর মঙ্গলবার থেকে আজ ১১দিন যাবৎ এ ঘাটে ফেরি চলাচল বন্ধ রয়েছে সে কারনে আমারমত গরিপ বাদাম বিক্রেতার খুবি কষ্ট হচ্ছে। তিনি বলেন, প্রতিদিন যেখানে ৮কেজি বাদাম বিক্রি হতো ফেরি বন্ধ থাকার কারণে সেখানে ২কেজি বিক্র করাই কষ্ট হয়। এভাবে যদি আর কয়েক দিন ফেরি বন্ধ থাকে তাহলে আমাদের না খেয়ে মরতে হবে।
নদী পারাপারের অপেক্ষায় থাকা যাত্রী মো. মেহেদি হাসান, মুন্না খান, জামাল শেখ, মো. হাসিব উদ্দিন জানান, প্রতিদিন এ ঘাট দিয়ে তারা যাতায়াত করেন, কিন্তু আজ ১১দিন ধরে ফেরি বন্ধ থাকার কারণে আমাদের জীবনের ঝুকি নিয়ে ট্রলারে পার হতে হচ্ছে। আবার ট্রলালের জন্য ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়। 
১৯৯৬ সালে রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের পদ্মা নদীর জৌকুড়া ও পাবনা প্রান্তে নাজিরগঞ্জ ফেরি ঘাট স্থাপন করা হয়। মাত্র সাড়ে সাত কিলোমিটার নদী পথের এ ফেরি সার্ভিস পরিচালনার দায়িত্ব দেয়া হয় রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগকে। রাজবাড়ীর চন্দনী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মালেক সিকদার ও জৌকুড়া ফেরি ঘাট এলাকার একাধীক ব্যবসায়ী জানান, ফেরি ঘাট স্থাপন করার শুরু থেকেই এ রুটে দুটি ছোট আকৃতির পুরাতন ফেরি বরাদ্দ দেয়া হয়। বর্তমানেও পুরোনো আমলের দুটি ইউটিলিটি ফেরি দিয়েই চলছে গুরুত্বপূর্ণ এ ফেরি ঘাট। 
পাবনা জেলার নাজিরগঞ্জ ফেরি ঘাটের এলাকার মো. হারুন-আর রশিদ হারুন জানান,  এরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় শত শত মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। 
রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সমীরণ রায় জানান, পদ্মায় প্রচন্ড স্রোতের কারণে গত ৩ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরি চলাচল বন্ধ রাখা রয়েছে। বিশেষ করে পাবনা জেলার নাজিরগঞ্জ ঘাটে ফেরি ভেরানো মোটেই সম্ভব হচ্ছে না। এমনকি প্রচন্ড স্রোতের কারণে নাজিরগঞ্জ ঘাটের পন্টুন রাখা সম্ভব হচ্ছেনা। তিনি আরো জানান, স্রোত কমে গেলে আবার প্রনুরায় ফেরি চলাচল শুরু হবে।

রাজবাড়ী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে