Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-৩০-২০১৯

সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবি ও তথ্য— সবই ভুয়া!

সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবি ও তথ্য— সবই ভুয়া!

খার্তুম, ০৫ মে- “ক্ষমতাই মানুষকে অমানুষ করে তোলে… গুম করে রাখা একজন মন্ত্রীর শেষ পরিনতি…। আবদ ইবনে আউফ সুদানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। ১৯৯৫ সালে স্বৈরশাসক ওমর আল-বাশীর তাকে একটি জেলে রেখেছিলেন এবং ২০০৮ সালে বিমান বিধ্বস্ত অবস্থায় মৃত ঘোষণা করেছিলেন। সম্প্রতি একটি মসজিদের ভূগর্ভস্থ কারাগারে তাকে জীবিত উদ্ধার করা হয়েছে।

Awad Ibn Awuf, former Defence Minister of Sudan who was jailed in 1995 by the ousted President Omar al-Bashir and declared dead in a plane crash in 2008. He was discovered alive in an underground prison in a Mosque recently.”

সম্প্রতি বার্তাটিসহ ফেসবুকে কয়েকটি ছবি ভাইরাল হয়েছে—এসব তথ্য ও ছবি ভুয়া। প্রকৃতপক্ষে গত মাসে সুদানের স্বৈরশাসক ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করতে অন্যতম ভূমিকা পালন করেন সাবেক প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল আওয়াদ মোহাম্মদ আহমেদ ইবনে আওফের (Awad Mohamed Ahmed Ibn Auf)।

বশিরের পদত্যাগের পর তিনিই ‘ডি ফ্যাক্টো লিডার’ ছিলেন। পরে বিক্ষোভকারীদের দাবির মুখে প্রতিরক্ষা মন্ত্রীর পদ থেকে তিনি ত্যাগ করেন। ফলে বশির কর্তৃক তাকে গুম করা, বিমান দুর্ঘটনায় হত্যার ঘোষণা দেয়া এবং (বশিরের ক্ষমতাচ্যুতির পর) মসজিদ থেকে তার কঙ্কালসার দেহ উদ্ধারের বিষয়টি সম্পূর্ণ ভুয়া।

আবার কোনো কোনো পোস্টে আওয়াদ মোহাম্মদ আহমেদ ইবনে আওফের বদলে ‘সাবেক প্রতিরক্ষা মন্ত্রী কর্নেল ইব্রাহিম সামসেদ্দিন’ এর নাম বলা হচ্ছে। এটিও ভুয়া তথ্য। বাস্তবে সামসেদ্দিন ২০০১ সালে এক বিমান দুর্ঘটনায় মারা গেছেন, ২০০৮ সালে নয়।

আর বাংলাদেশে ভাইরাল হওয়া আওয়াদ মোহাম্মদ আহমেদ ইবনে আওফের সামরিক পোশাক পরা ছবির সাথে বাকি যে কঙ্কালসার ব্যক্তির ছবি যুক্ত করা হয়েছে এটি সুদানের কোনো ছবি নয়। এটি কেনিয়ার দুর্ভিক্ষ আক্রান্ত একজন ব্যক্তির ছবি।

গত ১৯ মার্চ কেনিয়ায় কর্মরত বিবিসির সাংবাদিক Roncliffe Odit প্রথম ওই ব্যক্তির ছবি টুইট করেন। এরপর সেগুলো বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

আর/০৮:১৪/৩০ মে

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে